১৪ শিক্ষার্থীর চুল কাটা: তদন্ত কমিটি প্রতিবেদন জমা দেবে আজ

১৪ শিক্ষার্থীর চুল কাটা
১৪ শিক্ষার্থীর চুল কাটা  © সংগৃহীত

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সেই ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেওয়ার ঘটনায় আজ তদন্ত প্রতিবেদন জমা দিতে যাচ্ছে ৫ সদস্যের তদন্ত কমিটি।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) দুপুর ১টায় অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেনের তদন্ত কমিটির কাছে উপস্থিত হয়ে তার বক্তব্য উপস্থাপন করার কথা রয়েছে। এর আগে দুই দফা সময় নেওয়ার পরও হাজির হননি।

তবে অভিযুক্ত শিক্ষিকা যদি আজ এসে বক্তব্য দিন বা উপস্থিত না হোন, তবুও তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হবে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন রবীন্দ্র অধ্যায়ন বিভাগের চেয়ারম্যান ও তদন্ত কমিটির প্রধান লায়লা ফেরদৌস হিমেল।

তিনি জানান, শিক্ষার্থীর চুল কাটার ঘটনায় ফারহানা ইয়াসমিন বাতেনকে দুই দফায় তদন্ত কমিটি ডাকার পরও না এসে সময় প্রার্থনা করেন। প্রথমে তাকে আর সময় দেওয়ার সিদ্ধান্ত না থাকলেও তিনি বারবার ই-মেইলে সময়ের আবেদন করায় তার এই আবেদনের প্রেক্ষিতে তদন্ত কমিটি তাকে দুই সপ্তাহ সময় দিয়ে আজ দুপুর ১টায় উপস্থিত হয়ে তার বক্তব্য উপস্থাপনের জন্য নতুন সময় বেঁধে দেন।

তিনি আরও জানান, আমরা আশা করছি তিনি বৃহস্পতিবার তার বক্তব্য উপস্থাপন করতে আসবেন। তবে তিনি যদি না-ও আসেন, তবু নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার বাধ্যবাধকতা থাকায় আজ বিকেলে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হবে। এ ছাড়া আজ সিনেট সভা হওয়ার কথা রয়েছে বলে জানান তিনি।

এ বিষয় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসির অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত ট্রেজারার আব্দুল লতিফ জানান, তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিলে সেটি সিন্ডিকেট সভায় সিনেট সদস্যদের সামনে সেই প্রতিবেদন দেখানো হবে। কমিটির দেওয়া তদন্ত প্রতিবেদনের ওপর ভিত্তি করে সিনেট সভায় সিদ্ধান্ত নেওয়া হবে পরবর্তী করণীয়। যদি এতে অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে অপরাধ প্রমাণিত হয়, তাহলে তার বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, এটাও সুপারিশ করা হবে এই সিনেট সভা থেকেই। পরে সেই সুপারিশ অনুযায়ীই তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

অভিযোগ যদি প্রমাণিত হয় আজই কোনো ব্যবস্থা নেওয়া হবে কি না জানতে চাইলে তিনি জানান, এটা আজই সম্ভব নয়। হয়তো একটু সময় লাগবে।

তবে একটি সূত্র থেকে নিশ্চিত হওয়া গেছে যে অভিযুক্ত শিক্ষিকার বিরুদ্ধে আনা অভিযোগের প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি। এতে অভিযুক্তকে দোষী সাব্যস্ত করে প্রতিবেদন জমা দেওয়া হতে পারে।


সর্বশেষ সংবাদ