রবীন্দ্র বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ, সেই শিক্ষক বহিষ্কার

অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেন
অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেন  © ফাইল ছবি

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ১৪ ছাত্রের মাথার চুল কেটে দেয়ার ঘটনায় শিক্ষার্থীদের আন্দোলনের মুখে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা, একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

পাশাপাশি প্রাথমিকভাবে অভিযোগ ‘প্রমাণিত হওয়ায়’ সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের সেই শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেনকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) রাত ৮টায় অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ১৬তম সিন্ডিকেট সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান এবং এ ঘটনায় গঠিত পাঁচ সদস্যের তদন্ত কমিটির প্রধান লায়লা ফেরদৌস হিমেল।

চুল কাটার ঘটনায় তদন্ত সংশ্লিষ্ট কার্যক্রম অব্যাহত থাকবে জানিয়ে লায়লা ফেরদৌস বলেন, শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেনের বিরুদ্ধে অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। আমাকে প্রধান করে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়া হবে।

গত ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস সংস্কৃতি ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের ১৪ জন শিক্ষার্থীর মাথার চুল কেটে দেন বিভাগটির চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন বাতেন। এই ঘটনায় পরে বিভাগের প্রথম বর্ষের ছাত্র নাজমুল হোসেন তুহিন (২৫) ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন।

পরবর্তীতে এই ঘটনায় ওই শিক্ষকের বিচার চেয়ে বৃহস্পতিবার সকাল থেকে সব ধরনের ক্লাস পরীক্ষা বর্জন করে শিক্ষার্থীরা আন্দোলনে নামে।  

যদিও ঘটনার পরে নানা মহল থেকে সমালোচনা শুরু হলে অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেন দায়িত্বে থাকা ৩টি পদ থেকে পদত্যাগ করেন। সেই একই অভিযোগে আজ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে সাময়িক বহিষ্কার করলো।


সর্বশেষ সংবাদ