করোনায় মারা গেলেন বাঙলা কলেজের অধ্যাপক আবুল খায়ের

অধ্যাপক আবুল খায়ের
অধ্যাপক আবুল খায়ের  © টিডিসি ফটো

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সরকারি বাঙলা কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আবুল খায়ের মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ বুধবার (১৪ এপ্রিল) সকাল ১০টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তারা মৃত্যু হয়।

তার মৃত্যু বিষয়টি নিশ্চিত করেছেন সরকারি বাঙলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. ফেরদৌসী খান। অধ্যাপক আবুল খায়ের মৃত্যুতে তিনি গভীর শোক প্রকাশ করেছেন এবং তার শোকতপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

এদিকে, তার মৃত্যুতে শিক্ষক সমাজ ও সহকর্মীদের মাঝেও শোকের ছায়া নেমে এসেছে। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন অধিভুক্ত সরকারি সাত কলেজের প্রধান সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার।

তিনি বলেন, কর্মজীবনের শুরু থেকেই আবুল খায়েরের সঙ্গে আমার ব্যক্তিগত ঘনিষ্ঠতা ছিল। তিনি সর্বশেষ সরকারি বাঙলা কলেজের বাংলার বিভাগীয় প্রধান ছিলেন। একজন প্রাণখোলা, উদার ও ভালো মনের মানুষ ছিলেন তিনি। তার মৃত্যুতে যে শূণ্যতা তৈরি হয়েছে তা সহজে পূরণ হবার নয়।

১৯৯৩ সালে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ১৪ ব্যাচে যোগ দেন প্রফেসর খায়ের। সাংস্কৃতিক ব্যক্তিত্ব এই অধ্যাপকের জন্ম ও বেড়ে ওঠা সুফি পরিবারে। তিনি সুফিজমের উপর একাধিক বই লিখেছেন। বইমেলায় প্রকাশিত তার সর্বশেষ বই ‘সুফিকোষ’ ব্যাপকভাবে সমাদৃত হয়েছে।


সর্বশেষ সংবাদ