যারা পতাকা এনে দিয়েছেন তাদেরকে অবমাননা চলবে না: ববি উপাচার্য

মহান বিজয় দিবস উপলক্ষ্যে ববিতে বঙ্গবন্ধুর স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ অর্পণ
মহান বিজয় দিবস উপলক্ষ্যে ববিতে বঙ্গবন্ধুর স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ অর্পণ  © টিডিসি ফটো

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন বলেছেন, ‘যারা লাল-সবুজের পতাকা এনে দিয়েছেন, তাদেরকে অবমাননা করা চলবে না। ভুলে গেলে চলবে না অনেক ত্যাগের বিনিময়ে এ দেশটি স্বাধীন হয়েছে। তাই আজকে যারা তরুণ প্রজন্ম রয়েছে, তাদের অনেক দায় রয়েছে।’ আজ বুধবার (১৬ ডিসেম্বর) মহান বিজয় দিবস উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় উপাচার্য এসব কথা বলেন।

বিজয় দিবসে তরুন প্রজন্মের কাছে তিনি আহবান রেখে তিনি আরও বলেন, ‘প্রতিটি মানুষ উন্নত হওয়ার জন্য নিজেকে তৈরি করে সামনের দিকে তাকিয়ে। আর আমাদের সামনে গর্বের রোল মডেল হিসেবে রয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, আর উন্নয়নে নেতৃত্বের রোল মডেল হিসেবে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমাদের তরুন প্রজন্ম যদি এই রোল মডেলকে সামনে রেখে এগিয়ে যায়, তাহলেই বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় পরিণত হবে।’

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের সাবেক ডিন, ইউজিসি অধ্যাপক ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ। প্রধান অতিথি বক্তব্যে তিনি বলেন, ‘বঙ্গবন্ধু বিশ্ব দরবারে বাংলাদেশকে পরিচিত করেছেন। বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা স্বাধীনতা পেয়েছি। তিনি সদ্য স্বাধীনতা প্রাপ্ত যুদ্ধবিদ্ধস্তএকটি দেশকে পুনর্গঠন করেছেন মাত্র সাড়ে তিন বছরে। তিনি দেশের শিক্ষা, চিকিৎসা, অর্থনীতি, সংস্কৃতি, ধর্মীয় মূল্যবোধসহ প্রতিটি ক্ষেত্রে একটি সুস্পষ্ট দিক নির্দেশনা দিয়ে গেছেন। যারই ধারাবাহিকতায় আজ বাংলাদেশকে বিশ্বদরবারে উন্নয়নের রোল মডেলে পরিণত করেছেন তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

বরিশাল বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দীনের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি মো. আরিফ হোসেন, প্রাণ রসায়ন ও জীব প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান ড. রেহানা পারভীন এবং অফিসার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদকরফিকুল ইসলাম সেরনিয়াবাত।

এর আগে মহান বিজয় দিবস উপলক্ষ্যে উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় প্রশাসন সকাল সাড়ে ৯টায় বঙ্গবন্ধুর স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। উপাচার্যের শ্রদ্ধা নিবেদন শেষে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, অফিসার্স এসোসিয়েশন, গ্রেড ১১-১৬ ও গ্রেড ১৭-২০ কল্যান পরিষদ, বঙ্গবন্ধু হল, শেরে বাংলা হল, শেখ হাসিনা হল ও বীর মুক্তিযোদ্ধা সন্তানদের সংগঠন উত্তরাধিকার পুষ্পার্ঘ অর্পণে অংশ নেন।

আলোচনা সভা শেষে শহীদ বুদ্ধিজীবী দিবস ২০২০ উপলক্ষে অনুষ্ঠিত রচনা প্রতিযোগীতায় বিজয়ীদের নাম ঘোষণা করেন আয়োজক কমিটির আহবায়ক শিক্ষক সমিতির সাধারন সম্পাদক ড. মো. খোরশেদ আলম।


সর্বশেষ সংবাদ