পরীক্ষার নয় মাসেও ফল পায়নি আরবি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

পরীক্ষার পর নয় মাস পেরিয়ে গেলেও ফলাফলের দেখা পাচ্ছে না ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত মাদরাসা সমূহের শিক্ষার্থীরা। যার ফলে অনিশ্চয়তা আর হতাশায় নিমজ্জিত হচ্ছে সারাদেশের আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত মাদরাসা সমূহের প্রায় লক্ষাধিক শিক্ষার্থী।

শিক্ষার্থীদের অভিযোগ, ফাজিল (স্নাতক) পাস’র ১ম, ২য় এবং ৩য় বর্ষের পরীক্ষা শেষ হয়েছে গত বছর অর্থ্যাৎ ২০১৯ সালের নভেম্বরের ৭ তারিখে। কিন্তু আজ অবধি প্রায় ৯ মাস ২৯ দিন পার হলেও ফলাফল পাওয়া যায়নি।

একই অভিযোগ ফাজিল অনার্স পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদেরও। তারাও বলছেন, ফাজিল স্নাতক ১ম, ২য়, ৩য় এবং ৪র্থ বর্ষের পরীক্ষা শেষ হয়েছে গত বছরের অর্থ্যাৎ ২০১৯ সালের ডিসেম্বরের ৮ তারিখে। এরপর আজ অবধি ৮ মাস ২৮ দিন পার হলেও ফলাফলের কোন খবর মিলছে না।

তবে আগামী ৭ সেপ্টেম্বর (সোমবার) দশমাস পর ফাজিল (স্নাতক) পাস পরীক্ষার ফলাফল প্রকাশের কথা থাকলেও ফাজিল অনার্স পরীক্ষার ফলাফল কবে প্রকাশ করা হবে তার কোন নিশ্চয়তা নেই।

শিক্ষার্থীরা বলছে, ফলাফল প্রকাশে এমন দীর্ঘ সূত্রতার ফলে বিভিন্ন চাকরিতে আবেদন করা থেকে পিছিয়ে পড়াসহ শিক্ষার্থীদের মাঝে হতাশাও বাড়ছে। এমন সমস্যার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদাসীনতাকেই দায়ী করছেন তারা।

সিলেট সরকারি আলিয়া মাদরাসার স্নাতক শ্রেণীতে পড়ুয়া ‘দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ’ বিভাগের শিক্ষার্থী মোঃ শামছুর রহমান নাঈম বলেন, ২০১৯ সালের ডিসেম্বর মাসে আমাদের ফাজিল অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা শেষ হয়েছে। এখন সেপ্টেম্বর ২০২০ চলছে কিন্তু আমরা আমাদের ২০১৯ সালের পরীক্ষার ফলাফলই পাইনি। ফলাফল পেতে আর কতদিন অপেক্ষা করতে হবে? কবে আমার তৃতীয় বর্ষের পরীক্ষার ফল পাবো? ফল প্রকাশে এত দীর্ঘসূত্রতার দরুণ আমি হতাশ। একাডেমিক পড়াশোনার উৎসাহ হারিয়ে ফেলেছি। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে বিনীতভাবে অনুরোধ করছি, দয়া করে অতি দ্রুত আমাদের ফলাফল প্রকাশের ব্যবস্থা করুন।

তামিরুল মিল্লাত কামিল মাদরাসার ফাজিল (স্নাতক) পাস’র শিক্ষার্থী নাজমুস শাহাদাত সাকিব বলেন, একটা পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে পরীক্ষা শেষ হওয়ার ১০ মাস পরে রেজাল্ট প্রকাশিত হওয়াটা আমাদের মতো সাধারণ শিক্ষার্থীদের জন্য খু্বই উদ্বেগের বিষয়। এতে করে আমাদের শিক্ষাজীবন ব্যহত হচ্ছে। আমাদের অনেকের চাকরিতে প্রবেশের বয়স কমে আসছে। যা দেশের বেকারত্বের জন্য হুমকি স্বরূপ।

সরকারি মাদরাসা-ই-আলিয়ার ফাজিল অনার্স শ্রেণীর ‘ইসলামের ইতিহাস ও সংস্কৃতি’ বিভাগের শিক্ষার্থী শুভ্র মাহমুদ বলেন, পরীক্ষার পর দ্রুততম সময়ে ফলাফল প্রকাশ করলে আমাদের পড়াশোনার ধারাবাহিকতা এবং গতিশীলতা বজায় থাকে। কিন্তু এত দীর্ঘ সময় পরও রেজাল্ট না পাওয়ায় আমাদের মাঝে হতাশা কাজ করছে। দ্রুত ফল প্রকাশের জন্য একাধিকবার আমরা শিক্ষকদের কাছে অনুরোধ করেছি। তবে শুধু আশ্বাসই পেয়েছি। আমরা চাই যেন পরীক্ষার পর নূন্যতম সময়ের মধ্যে আমাদের খাতা যাচাই-বাছাই করে ফলাফল প্রকাশ করা হয়।

এসব বিষয়ে জানতে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক সিরাজ উদ্দিন আহমাদের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি এই বিষয়ে কথা বলতে অনাগ্রহ প্রকাশ করেন এবং ফোন কেটে দেন।


সর্বশেষ সংবাদ