সাইকেল শেয়ারিং সেবা জোবাইক

মোবাইল অ্যাপের মাধ্যমে কম খরচে যাতায়াত সুবিধা পাবে চবি শিক্ষার্থীরা

জোবাইক
জোবাইক  © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শুরু হচ্ছে মোবাইল অ্যাপস ভিত্তিক সাইকেল শেয়ারিং সেবা জোবাইক। বিশ্ববিদ্যালয়ের যেকোনো শিক্ষার্থী মোবাইল ফোনে জোবাইকের অ্যাপসটি ব্যবহার করে এই সেবা নিতে পারবে। জোবাইকের বাইসাইকেল ব্যবহার করে শিক্ষার্থীরা ক্যাম্পাসের ভিতরে যেকোনো জায়গায় প্রতি পাঁচ মিনিটে তিন টাকা খরচে যাতায়াত করতে পারবে। আগামী ১৫ দিনের ভিতরেই এই সেবাটি চালু হতে পারে বলে জানিয়েছে জোবাইক কর্তৃপক্ষ।

আজ মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (চবিসাস) কার্যালয়ে জোবাইক কর্তৃক আয়োজিত সাংবাদিক ও বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভায় এসব তথ্য জানান জোবাইকের বিজনেস ডেভেলপমেন্ট স্পেশালিষ্ট ইসতিয়াক আহমেদ শাওন।

এ সময় তিনি বলেন, শিক্ষার্থীদের এই সেবাটি ব্যবহার করতে মোবাইল ফোনে জোবাইকের অ্যাপসটি ডাউনলোড করতে হবে। এরপর নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এই অ্যাকাউন্টের মাধ্যমে সহজেই শিক্ষার্থীরা এই সেবা নিতে পারবে। শাওন জানান, ‘আবাসিক হল, একাডেমিক ভবনসহ ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে বাইসাইকেল রাখা থাকবে। অ্যাপের মাধ্যমে সাইকেলের লক খোলার পর থেকে সময় গণনা শুরু হবে। প্রতি পাঁচ মিনিটে তিন টাকা ব্যয় হবে।  ব্যবহারকারী সাইকেল স্ট্যান্ড করে লক করার পর সময় গণনা বন্ধ হয়ে যাবে। সময় অনুযায়ী চার্জ করা হবে।’

শাওন বলেন, ‘ক্যাম্পাসে বিদ্যমান পরিবহন সংকট নিরসনের পাশাপাশি দেশের ট্যুরিজম ইন্ডাস্ট্রি এবং দেশের যোগাযোগ ব্যবস্থার আধুনিকীকরণ সবদিক চিন্তা করেই আমাদের জোবাইক পদ্ধতি চালু করা। শিক্ষার্থীদের এক হল থেকে অন্য হলে এবং হল থেকে ক্লাসে যাতায়াতের ক্ষেত্রে যানবাহন সহজলভ্য করতে সাইকেল শেয়ারিং সেবা কার্যকরী ভূমিকা রাখবে বলে আমরা মনে করি। পরিবেশ বান্ধব, স্বাস্থ্যকর এই ট্রান্সপোর্টেশন ব্যবস্থা চীন, সিঙ্গাপুরসহ ইউরোপের দেশগুলোতে বেশ জনপ্রিয়। ছেলে-মেয়ে উভয়ের ব্যবহার উপযোগী হিসেবে তৈরি জোবাইকের স্মার্ট এই সাইকেলের সাথে আছে অত্যাধুনিক লক, সোলার প্যানেল এবং জিপিএস পদ্ধতি। ’

প্রসঙ্গত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পর এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে জোবাইক নামের এই সাইকেল শেয়ারিং সেবা চালুর উদ্যোগ নেয়া হয়েছে। এদিকে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ জোবাইকের এ ধরনের পদক্ষেপকে স্বাগত জানিয়ে তাদের পাশে থাকার আশ্বাস দেন।


সর্বশেষ সংবাদ