মাদরাসায় গবেষণামূলক শিক্ষায় উৎসাহ বাড়াতে হবে: ইআবি উপাচার্য

অনু্ষ্ঠানে বক্তব্য রাখছেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ
অনু্ষ্ঠানে বক্তব্য রাখছেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ  © সৌজন্যে প্রাপ্ত

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের (ইআবি) উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ বলেছেন, মাদরাসার অধ্যক্ষদের ইসলামিক জ্ঞান চর্চায় গবেষণামুখী হওয়া দরকার। মাদরাসায় কর্মরত সকল শিক্ষককে গবেষণামূলক শিক্ষা ব্যবস্থায় অংশগ্রহণের জন্য উৎসাহ প্রদান করতে হবে।

রবিবার (৩০ জুন) বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে আয়োজিত ইসলামি ‘আরবি বিশ্ববিদ্যালয়ের সাথে অধিভুক্ত ঢাকা বিভাগের ১২টি অনার্স মাদরাসার মধ্যে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর অনুষ্ঠানে’ তিনি এসব কথা বলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে স্ব স্ব প্রতিষ্ঠানের কর্তা ব্যক্তিরা। ছবি: সৌজন্যে প্রাপ্ত।

উপাচার্য বলেন, প্রথমবারের মতো ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের সাথে অধিভুক্ত ঢাকা বিভাগের ১২টি অনার্স মাদরাসাকে এ ধরনের চুক্তির আওতায় নিয়ে আসা হয়েছে। মাদরাসার উচ্চ শিক্ষা ব্যবস্থাপনার পরিবেশ ও এর গুণগত মান নিশ্চিতকরণে এবং মাদরাসা পরিচালনায় আরো অগ্রগামী ভূমিকা পালনের লক্ষ্য বাস্তবায়নে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের সাথে পর্যায়ক্রমে দেশের সকল অধিভুক্ত মাদরাসার সাথে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর করা হবে।

আরও পড়ুন: নতুন শিক্ষাক্রম: মাধ্যমিকের শিক্ষকদের প্রশিক্ষণে সরকার ব্যয় করবে ৬০২ কোটি টাকা

নতুন এ চুক্তি স্বাক্ষরের ফলে শিক্ষালয়গুলোর দাপ্তরিক কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং শিক্ষার গুণগত মান উন্নত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সংশ্লিষ্টরা। অধিভুক্ত ঢাকা বিভাগের ১২টি অনার্স মাদরাসার সম্মানিত অধ্যক্ষগণ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের সাথে এ চুক্তি স্বাক্ষর করেন।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো- ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মুহাম্মদ আবুল কালাম আজাদ ও ট্রেজারার এস. এম. এহসান কবিরসহ বিশ্ববিদ্যালয়ের সকল দপ্তর প্রধান ও এপিএ সংশ্লিষ্ট কর্মকর্তারা।


সর্বশেষ সংবাদ