জাতীয় বিশ্ববিদ্যালয়ের গেটে তালা দিয়ে বিক্ষোভ শিক্ষার্থীদের

জাতীয় বিশ্ববিদ্যালয়ের গেটে তালা
জাতীয় বিশ্ববিদ্যালয়ের গেটে তালা  © সংগৃহীত

পাঠদান চালু করার দাবিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল গেটে তালা লাগিয়ে বিক্ষোভ করেছেন ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীরা। সোমবার সকাল ৯টায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাসে এ ঘটনা ঘটে।

জানা যায়, গাজীপুর মহানগরীর গাছা থানাধীন বোর্ডবাজারস্থ জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তিকৃত ১৬০ জন শিক্ষার্থী পাঠদান চালু রাখার দাবিতে গেটে তালা লাগিয়ে গেইটের ভিতরে অবস্থান নেয়।

শিক্ষার্থীরা জানান, গত ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গাছা থানার বোর্ডবাজার ক্যাম্পাসে বিবিএ, এলএলবি, টুরিজম ও নিউট্রিশন ও ফুড সায়েন্সে আমাদের ১৬০ শিক্ষার্থীকে ভর্তি করানো হয় এবং শিক্ষা কার্যক্রম চলমান রাখে। সম্প্রতি  শিক্ষা মন্ত্রণালয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম বন্ধের নির্দেশনা প্রদান করলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদেরকে অন্যান্য শিক্ষা-প্রতিষ্ঠানে ভর্তির ব্যবস্থা করার জন্য সিদ্ধান্ত নেয়। আমরা এর প্রতিবাদে আন্দোলন করছি।

এ বিষয়ে জানতে চাইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের পরিচালক আতাউর রহমান সাংবাদিকদের বলেন, সকালে শিক্ষার্থীরা গেটে তালা দেন। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছে। শিক্ষার্থীদের বোঝানোর পর দুপুর সাড়ে ১২টার দিকে তারা মূল গেটের তালা খুলে দেন।

এর আগে গত বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব পারভেজ হাসানের সই করা বিজ্ঞপ্তিতে 'বিধিবহির্ভূতভাবে' জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে চালু করা অনার্স কোর্স বন্ধের বিষয়টি জানানো হয়।

এতে বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্নাতক প্রোগ্রাম চালু করা সংক্রান্ত যাবতীয় কার্যক্রম বন্ধ করা হয়েছে। এ কারণে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে ইতোমধ্যে ভর্তিকৃত শিক্ষার্থীদের তাদের পছন্দ ও প্রাপ্যতা অনুযায়ী পার্শ্ববর্তী কোনো বিশ্ববিদ্যালয় বা কলেজে ভর্তি করানো এবং ওই প্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে হবে। 

কী কারণে এমন সিদ্ধান্ত, জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক কর্মকর্তা বলেন, এটা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত। তবে, অপরাপর সূত্র জানায় ভিসির গোয়ার্তুমির ফলে এইসব শিক্ষার্থীরা বিপাকে পড়েছেন। অবৈধভাবে কোর্স চালু করাই সমস্যার মূলে। 

জানা যায়, গত বছরের ২০ জুলাই গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে এলএলবি, বিবিএ, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এবং নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স বিষয়ে শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন আহ্বান করা হয়।

বিজ্ঞপ্তিটি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নজরে এলে প্রতিষ্ঠানটি তা বন্ধ রাখতে নির্দেশনা দেয়। কিন্তু ইউজিসির নির্দেশনা না মেনে ভর্তি কার্যক্রম চালু রাখে জাতীয় বিশ্ববিদ্যালয়। পরে গত ২৬ মে জাতীয় বিশ্ববিদ্যালয়ে অন-ক্যাম্পাস অনার্স কোর্স বন্ধ রাখার নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়। এতে ইতোমধ্যে সেখানে ভর্তি হওয়া ১৬০ জনের শিক্ষাজীবন অনিশ্চয়তায় পড়ে।

 

সর্বশেষ সংবাদ