অন-ক্যাম্পাস শিক্ষা কার্যক্রম চালুর দাবিতে মানববন্ধন

  © সংগৃহীত

শিক্ষা মন্ত্রনালয়ের চিঠির প্রেক্ষিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের (অন-ক্যাম্পাস) প্রোগ্রাম বন্ধ রাখার ঘোষণায় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা মানববন্ধন করেছে। বৃহস্পতিবার (৩০ মে) সকালে গাজীপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানবন্ধনে (অন-ক্যাম্পাস) শিক্ষা কার্যক্রম চালুসহ পাঁচ দফা দাবি তুলে ধরা হয়। যদিও আজকে শিক্ষামন্ত্রণালয় থেকে শিক্ষার্থীদের পার্শ্ববর্তী কোনো বিশ্ববিদ্যালয়ের ভর্তির নির্দেশ দেওয়া হয়।  

মানববন্ধনে বক্তব্য রাখেন প্রথম বর্ষের শিক্ষার্থী আবু সাঈদ, অফিউল হাসান ও প্রশান্ত মজুমদার প্রমুখ।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, সোমবার (২৭ মে) জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরারব এ বিষয়ে একটি স্মারকলিপি দেওয়া হলেও এ বিষয়ে কোনো উত্তর না পাওয়ায় মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। পুনরায় ৪৮ ঘন্টার মধ্যে কোনো প্রতিউত্তর না পেলে শিক্ষার্থীরা কঠোর আন্দোলন গড়ে তোলার জন্য অগ্রসর হবে।

শিক্ষার্থীরা আরও বলেন, সিন্ডিকেটে খসড়া এজেন্ডা সকল শিক্ষার্থীদের অবহিত করণ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও শিক্ষা মন্ত্রনালয় এবং বিশ্ববিদ্যালয়ের আচার্যের সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের জরুরি ভিত্তিতে অন ক্যাম্পাস প্রোগ্রাম অব্যহত করার বিষয়ে আলোচনার উদ্যোগ গ্রহণ করতে হবে। 

এছাড়া প্রতিনিধি দলে শিক্ষার্থীদের অন্তত চারজনকে অন্তর্ভুক্তকরণ ও ভর্তিকৃত ১৬০ জন শিক্ষার্থীর ভবিষ্যৎ পরিকল্পনা সুনির্দিষ্টভাবে উপস্থাপন করতে হবে। শিক্ষার্থী কর্তৃক পরিকল্পিত রিটের সকল ব্যয়ভার ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সহযোগিতা এবং প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের আইন সংশোধন করে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে অনার্স কার্যক্রম চলমান রাখতে হবে। এসময় বক্তারা ক্যাম্পাসে শিক্ষাবান্ধব পরিবেশ সুনিশ্চিত করার দাবি জানান।


সর্বশেষ সংবাদ