মেয়েদের পাশাপাশি ছেলেরাও যৌন হয়রানির শিকার হচ্ছে: জবি উপাচার্য

জবি উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম
জবি উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম  © সংগৃহীত

মেয়েদের পাশাপাশি ছেলেরাও যৌন হয়রানির শিকার হয়ে থাকে বলে মন্তব্য করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম। শনিবার (২৫ মে) সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে যৌন হয়রানি বাস্তবতা ও করণীয় বিষয়ক সেমিনারে আমন্ত্রিত অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে প্রতিনিয়ত বিভিন্নভাবে শিক্ষার্থীরা যৌন হয়রানির শিকার হচ্ছে। শিক্ষার্থীরা বলছে, তা নিয়ে তারা কোথাও কোনো অভিযোগ করতে পারছে না।

সাদেকা হালিম বলেন, বাংলাদেশে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে যেখানে শিক্ষার্থীরা যৌন হয়রানির শিকার হচ্ছে। জাতীয় মহিলা পরিষদের রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালে ৭১৫ জন নারী ধর্ষণের শিকার হয়েছে। নির্যাতিত হওয়ার পর ভুক্তভোগীরা সমাজে হেয় প্রতিপন্ন হয়

তিনি আরো বলেন, শিক্ষক কর্তৃক অনেক শিক্ষার্থী যৌন হয়রানির শিকার হলেও তারা অভিযোগ করতে পারে না। এই পৃথিবীটা অনেক খারাপ জায়গা, বিশেষ করে মেয়েদের জন্য। আপনজনের থেকেও অনেকসময় মেয়েদের যৌন হয়রানির শিকার হতে হচ্ছে। একটা প্লাটফর্ম নিশ্চিত করতে হবে যেখানে নারীরা তাদের কথা বলতে পারবেন এবং তাদের অধিকার নিশ্চিত করতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ বিষয় অভিযোগ কমিটির আয়োজনে অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন অধ্যাপক ড. তানজিম জোহরা হাবিব। এছাড়াও রাবির উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রণব কুমার পান্ডে, মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মাহবুবা কানিজ কেয়াসহ সংশ্লিষ্ট অন্যান্যরা বক্তব্য দেন। এ সময় শিক্ষক-শিক্ষার্থী কর্মকর্তা ও কর্মচারীসহ দেড় শতাধিক উপস্থিত ছিলেন

 

সর্বশেষ সংবাদ