ছাত্রীকে যৌন হয়রানি সহকর্মীর, বিব্রত নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি

মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক সাজন সাহা
মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক সাজন সাহা  © সংগৃহীত

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক সাজন সাহার বিরুদ্ধে ছাত্রী হেনস্তার অভিযোগে বিব্রত বিশ্ববিদ্যালয়টির শিক্ষক সমিতি। বুধবার (৬ মার্চ) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায় তারা। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ে সাম্প্রতিক অস্বস্তিকর পরিস্থিতির জন্য আমরা বিব্রত। গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে যা জানতে পারছি তাতে আমরা মর্মাহত। শিক্ষক সমিতি সর্বদা ন্যায়ের পক্ষে এবং সকল অপকর্মের বিরুদ্ধে অবস্থান করবে। আমরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের নিকট সংশ্লিষ্ট ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দ্রুত বিচারের দাবি জানাই।

এ ঘটনায় বিব্রতবোধ প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখরও। তিনি বলেন, কোনো শিক্ষকের বিরুদ্ধ এমন অভিযোগ সত্যি অনাকাঙ্ক্ষিত। আমাদের এমন বিষয়ের মুখোমুখি হতে হবে, এটা আমাদের প্রত্যাশার মধ্যে ছিলো না। আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের উন্নয়নে কাজ করছিলাম। ঢাকা থেকে দক্ষ লোকজন এখানে এসেছেন। এর মাঝে এক শিক্ষকের বিরুদ্ধে এমন অভিযোগ নিয়ে এখন আমাদের সময় ব্যয় করতে হচ্ছে। ছাত্রী প্রসঙ্গে এক শিক্ষকের বিরুদ্ধে এমন অভিযোগে আমরা আসলে বিব্রত। আমরা এ ধরনের কোনো ঘটনাই প্রত্যাশা করি না। 

উল্লেখ্য, গত ৪ মার্চ শিক্ষক সাজন সাহার বিরুদ্ধে ফেসবুকে প্রথম হেনস্তার বিষয়টি সামনে আসে। ওই শিক্ষকের বিরুদ্ধে মধ্যরাতে চা পানের নিমন্ত্রণ, অংক বুঝাতে ব্যক্তিগত চেম্বারে ডাকা ও প্রস্তাবে সাড়া না দেওয়ায় নম্বর কমিয়ে দেওয়া এবং থিসিস রিপোর্ট তৈরিতে হয়রানি করার অভিযোগ করেন ওই শিক্ষার্থী। ছাত্রীদের শাড়ি পরে তার সঙ্গে দেখা করতে বলা, ইনবক্সে ছবি চাওয়া, রিকশা নিয়ে ঘুরতে যাওয়া, ক্যাম্পাসের বাহিরে রেস্টুরেন্টে যাওয়ার নিমন্ত্রণ, ম্যাসেঞ্জারে অন্তরঙ্গ ভিডিওর লিংক শেয়ার করার মতো নানান অভিযোগ আসে শিক্ষক সাজন সাহার বিরুদ্ধে।


সর্বশেষ সংবাদ