শাহজালাল বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘বিজয় শোভাযাত্রা’য় নৌকার স্লোগান 

  © টিডিসি ফটো

নির্বাচন আচরণবিধি লঙ্গন করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ছাত্রলীগের নেতাকর্মীরা নৌকার স্লোগান দিয়ে প্রচারণা চালিয়েছেন বলে অভিযোগ উঠেছে। আজ ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষ্যে শাহজালাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উদ্যোগে আয়োজিত ‘বিজয় শোভাযাত্রা’য় নৌকার মিছিল দিয়ে তারা এ প্রচারণা চালিয়েছেন বলে জানা গেছে। 

সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর সংশোধনীর ১২ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী, কোন নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা উহার মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাহাদের পক্ষে অন্য কোন ব্যক্তি ভোট গ্রহণের জন্য নির্ধারিত দিনের তিন সপ্তাহ সময়ের পূর্বে কোন প্রকার নির্বাচনী প্রচার শুরু করিতে পারিবেন না। এ নীতিমালা অনুসারে ১৮ ডিসেম্বরের আগে কেউ নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন না। 

জানা যায়, শনিবার (১৬ ডিসেম্বর) সকাল সাড়ে নয়টায় দিবসটি উদ্‌যাপন উপলক্ষ্যে একটি শোভাযাত্রা বের করে বিশ্ববিদ্যালয়ের বিজয় দিবস উদ্‌যাপন কমিটি। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের গোল চত্বর থেকে শুরু হয়ে ইউসি ভবন ঘুরে উপাচার্যের বাসভবন হয়ে ফের গোলচত্বরে এসে শেষ হয়। 

সরেজমিন দেখা যায়, শোভাযাত্রা শুরু হওয়ার সাথে সাথেই বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা গোলচত্বর থেকে শোভাযাত্রায় অংশ নেন। শোভাযাত্রা চলাকালীন সময়ে অর্জুনতলা থেকে হঠাৎ ‘নৌকা নৌকা’ বলে স্লোগান শুরু হয়। পরবর্তীতে শোভাযাত্রায় উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষের সাথে পিছনের সারি থেকে সম্মুখ সারিতে আসেন ছাত্রলীগের নেতারা। এসময় ছাত্রলীগের নেতাকর্মীরা ‘দলে দলে নৌকা’, ‘আরো জোরে, নৌকা’, ‘জোরছে বলো, নৌকা’, ‘তোমার আমার নৌকা’, ‘নৌকা-নৌকা’ ইত্যাদি স্লোগান দেন নেতাকর্মীরা। 

শোভাযাত্রা শেষে গোলচত্বরে বিজয় দিবস উদ্‌যাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য দেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন, কোশাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন এবং শিক্ষক সমিতির সভাপতি (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. চন্দ্রানী নাগ। 

এসময় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আমরা ১৯৭১ সালে এদেশের স্বাধীনতা ছিনিয়ে এনেছি। আমরা পাকিস্তানি হানাদার বাহিনীদের পরাজিত করেছি। তাদের বিদেশি দোসরদেরও আমরা পরাজিত করেছি। আমাদের পক্ষে পরাশক্তি বেশি ছিল না। আমরা যুদ্ধের মাধ্যমে তাদেরকে পরাজিত করে আমাদের পতাকাকে সমুন্নত করেছি। 

তিনি বলেন, বারবার এ পতাকার উপর আঘাত এসেছে। যারা আমাদের স্বাধীনতা ও অগ্রগতিকে প্রতিহত করতে চায়, পিছনে নিয়ে যেতে চায়, তাদেরকে সর্বশক্তি দিয়ে, আমাদের রক্ত দিয়ে হলেও তাদেরকে প্রতিহত করতে হবে। 

এদিকে ২০২১ সালের ১৭ জুন থেকে শাবিপ্রবি শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত থাকায় তাদের পক্ষ থেকে এ ব্যাপারে আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায় নি। তবে ছাত্রলীগের কমিটি না থাকলেও বিভিন্ন বলয় ও গ্রুপ তৈরি করে রাজনীতির সাথে যুক্ত আছেন পদপ্রত্যাশী নেতাকর্মীরা। বিভিন্ন দিবসকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের কর্মসূচিতে অংশ গ্রহণ করেন তারা। এরই ধারবাহিকতায় আজ মহান বিজয় দিবসের র‌্যালিতে অংশ নেয় ছাত্রলীগের নেতাকর্মীরা।  

এর আগে, সকাল সাড়ে ৭ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এর সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বিজয় দিবস উদ্‌যাপন শুরু হয়। পরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


সর্বশেষ সংবাদ