রায়েরবাজার বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত হলেন জবি উপাচার্য

প্রয়াত জাবি উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক
প্রয়াত জাবি উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক  © ফাইল ছবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হককে রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হয়েছে। শনিবার (১১ নভেম্বর) সন্ধ্যা ৫টা ৫৫ মিনিটে তাকে দাফন করা হয়।

এর আগে বেলা ১২টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রথম জানাযা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে দ্বিতীয় দফায় জানাযা অনুষ্ঠিত হয়। পরবর্তীতে নিজ বাসায় তৃতীয় দফায় জানাযা শেষে ড. ইমদাদুল হকের মরদেহ রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে আনা হয়৷

জবি উপাচার্যের গ্রামের বাড়ি পাবনা থেকে তার বড় ভাইসহ পরিবারের আরও লোকজন সে সময় কবরস্থানে আসেন৷ 

দাফনের সময় উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল কাদের, পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. নূরে আলম আব্দুল্লাহ, প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল, সহকারী প্রক্টরবৃন্দ, ছাত্রকল্যাণ পরিচালক ড. জি এম আল আমীন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মো. ইব্রাহীম ফরাজী, সাধারণ সম্পাদক এস এম আকতার হোসাইন।ি

আরও পড়ুন: 'অধ্যাপক ইমদাদুল হক জবির নতুন ক্যাম্পাসের কাজ শুরু করেন'

পাশাপাশি উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা। 

শনিবার ভোরে রাজধানীর বিআরবি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন জবি উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। গত সেপ্টেম্বরে তার কোলন ক্যান্সার ধরা পড়ে। উন্নত চিকিৎসা নিতে তিনি গত ১২ সেপ্টেম্বর সিঙ্গাপুরে যান। সেখানে তার রেডিও থেরাপি সম্পন্ন হয়। পরবর্তীতে  তিনি গত ১২ অক্টোবর দেশে ফিরে আসেন। এরপর থেকে রাজধানীর বিআরবি হাসপাতালে তিনি লাইফ সাপোর্টে ছিলেন।

অধ্যাপক ড. মো. ইমদাদুল হক ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পঞ্চম উপাচার্য ছিলেন। তিনি ২০২১ সালের ১ জুন চার বছরের জন্য বিশ্ববিদ্যালয়টির উপাচার্য পদে নিয়োগ পান।


সর্বশেষ সংবাদ