ইউজিসির নির্দেশনা উপেক্ষা করে বেরোবিতে পরীক্ষা নিয়ন্ত্রক নিয়োগ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশনা উপেক্ষা করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা নিয়ন্ত্রক নিয়োগের অভিযোগ উঠেছে।

জানা গেছে, গত ৩ সেপ্টেম্বর বাংলা বিভাগের অধ্যাপক ড. নিতাই কুমার ঘোষকে পরীক্ষা নিয়ন্ত্রকের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়। তবে ১০ বছর পূর্ণ হয়েছে এমন বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ পদে অতিরিক্ত দায়িত্ব হিসেবে নিয়োগ না দেওয়ার নির্দেশনা দিয়েছিল ইউজিসি।

ইউজিসির ২০২২ সালের ২০ মার্চ জারি করা নির্দেশনা অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক, পরিচালকসহ (পরিচালক পরিকল্পনা ও উন্নয়ন) গুরুত্বপূর্ণ পদগুলোতে পূর্ণকালীন নিয়োগ প্রদান করতে হবে। অতিরিক্ত দায়িত্ব, চলতি দায়িত্ব, চুক্তিভিত্তিক বা খণ্ডকালীন হিসেবে কোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, অবসরপ্রাপ্ত সরকারি/সামরিক কর্মকর্তা বা কলেজের শিক্ষককে নিয়োগ দেওয়া যাবে না। পত্রে প্রতিষ্ঠাকাল ১০ বছর হয়েছে এমন বিশ্ববিদ্যালয়কে এ সকল পদে দক্ষতা ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিদের অবিলম্বে নিয়োগ দিয়ে কমিশনকে জানাতে বলা হয়েছে। 

কিন্তু বেরোবি কর্তৃপক্ষ সেই নির্দেশনা উপেক্ষা করে দ্বিতীয়বারের মতো পরীক্ষা নিয়ন্ত্রকের পদে (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. নিতাই কুমার ঘোষকে নিয়োগ দিয়েছে ।

এ বিষয়ে জানতে চাইলে নিয়োগপত্রে সাক্ষর করা উপ-রেজিস্ট্রার মোস্তাফিজুর রহমান বলেন, ‘এসব বিষয়ে আমার কিছু বলার নেই। এ বিষয়ে ভিসি স্যার বা রেজিস্ট্রারের সঙ্গে কথা বলেন। কাকে দায়িত্ব দেওয়া হবে না হবে বিষয়টা আসলে ভিসি স্যার দেখেন।’

এ বিষয়ে জানতে উপাচার্য অধ্যাপক ড. হাসিবুর রশীদের মোবাইল ফোনে একাধিকবার কল করা হলেও তিনি তা ধরেননি।


সর্বশেষ সংবাদ