খাদিজার মুক্তি ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে স্বাক্ষর সংগ্রহ

স্বাক্ষর সংগ্রহ কর্মসূচি
স্বাক্ষর সংগ্রহ কর্মসূচি  © টিডিসি ফটো

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী খাদিজাতুল কুবরার মুক্তি দাবি ও সাইবার নিরাপত্তা আইন বাতিলের দাবিতে স্বাক্ষর সংগ্রহ শুরু করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে এই কার্যক্রম শুরু হয়। 

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘খাদিজার মুক্তির দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়’ নামের এক ইভেন্ট থেকে এই কার্যক্রম নেওয়া হয়েছে। এতে অবিলম্বে খাদিজাতুল কুবরার মুক্তি ও সাইবার নিরাপত্তা আইন বাতিল করার দাবি জানানো হয়েছে। 

কর্মসূচির সমন্বয়ক গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ইভান তাহসীর বলেন, ‘খাদিজার মুক্তির জন্য আমরা ক্যাম্পাসের নানা স্থানসহ বিভাগগুলো থেকে স্বাক্ষর সংগ্রহের উদ্যোগ নিয়েছি। সপ্তাহব্যাপী এই কার্যক্রমে আমরা চার থেকে পাঁচ হাজার শিক্ষার্থীর স্বাক্ষর সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করেছি। এরপর খাদিজার মুক্তি ও সাইবার নিরাপত্তা আইন বাতিলের উদ্যোগের দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে একটি স্মারকলিপি দেব।’ 

প্রসঙ্গত, অনলাইনে সরকারবিরোধী বক্তব্য প্রচারসহ দেশের ভাবমূর্তি ক্ষুণ্নের অভিযোগে ২০২০ সালের অক্টোবরে খাদিজা ও অবসরপ্রাপ্ত মেজর দেলোয়ার হোসেনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর কলাবাগান ও নিউমার্কেট থানায় দুটি মামলা করে পুলিশ। খাদিজাতুল কুবরার নামে ২০২০ সালে যখন ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয় তখন তার বয়স ১৭ বছর। অথচ, তাকে প্রাপ্তবয়স্ক দেখিয়ে মামলাটি করা হয় এবং সেই মামলায় আজ ৩৬৫ দিন ধরে খাদিজা কারাগারে দিনাপাত করছে।তবে তিনি যে মামলায় গ্রেফতার আছেন, সেই মামলার বিচার শুরু হয়নি এখনো। 

এদিকে গত জুলাইয়ে আপিল বিভাগের এক আদেশে আগামী ১০ নভেম্বর পর্যন্ত (৪ মাস) তার জামিনসংক্রান্ত আবেদনের শুনানি স্ট্যান্ডওভার (মুলতবি) রাখা হয়েছে। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন। এতে ধারণা করা হচ্ছে, এর আগে তার জামিনসংক্রান্ত আবেদন শুনানির সুযোগ নেই।


সর্বশেষ সংবাদ