র‍্যাগিং প্রতিরোধে কঠোর অবস্থানে বরিশাল বিশ্ববিদ্যালয়

বরিশাল বিশ্ববিদ্যালয়
বরিশাল বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

র‍্যাগিংয়ের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর অবস্থানে বরিশাল বিশ্ববিদ্যালয় প্রশাসন। কোনো শিক্ষার্থীর র‍্যাগিংয় অথবা বুলিংয়ের শিকার হলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অভিযোগ করা জন্য বলা হয়েছে। অভিযোগের সত্যতা পেলে জড়িতদের বিরুদ্ধে যথাযথ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. খোরশেদ আলম।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) প্রক্টর স্বাক্ষরিত এক নোটিশের মাধ্যমে বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, র‍্যাগিং/বুলিং একটি সামাজিক ও শান্তিযোগ্য অপরাধ। র‍্যাগিং/বুলিং হলো কোনো ব্যক্তির প্রতি ইচ্ছাকৃতভাবে ক্ষতিকর/বেদনাদায়ক এবং আক্রমণাত্মক ব্যবহার। যা শারীরিক বা মানসিক, একক অথবা দলবদ্ধভাবে হতে পারে। র‍্যাগিং/বুলিং বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিঘ্নিত করে। সরকারের শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক র‍্যাগি/বুলিং প্রতিরোধ সংক্রান্ত নীতিমালা-২০২৩ অনুযায়ী এটি মারাত্মক শাস্তিযোগ্য অপরাধ।

সেখানে আরও বলা হয়, বরিশাল বিশ্ববিদ্যালয়ের আইন-শৃঙ্খলা বিধি অনুযায়ীও র‍্যাগিং/বুলিং সম্পূর্ণরূপে নিষিদ্ধ। কোনো শিক্ষার্থী যদি এর শিকার হয় তাহলে প্রাথমিকভাবে ওই শিক্ষার্থী সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান বা ছাত্র উপদেষ্টার শরণাপন্ন হবেন। তাতে সমাধান না হলে বিভাগের সভাপতি বা ছাত্র উপদেষ্টার মাধ্যমে প্রক্টর অথবা ছাত্র নির্দেশনা ও পরামর্শ কেন্দ্রের পরিচালকের অফিসে সরাসরি অথবা অফিসিয়াল ই-মেইলে পত্র প্রেরণের মাধ্যমে অভিযোগ করা যাবে। কোনো শিক্ষার্থী র‍্যাগিং/বুলিং করলে অথবা উদ্বুদ্ধ করলে প্রমাণ সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী তার বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির বিধান করা হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. খোরশেদ আলম বলেন, কিছুদিন পর বিশ্ববিদ্যালয়ের নিজ বিভাগে নবীন বরণ অনুষ্ঠিত হবে। নবাগত শিক্ষার্থী বা কোন শিক্ষার্থীরা যাতে খারাপ অভিজ্ঞতার সম্মুখীন না হয়, সে বিষয়ে সজাগ থাকবে প্রক্টরিয়াল বডি। তাছাড়া সব বিভাগকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নির্দেশনা দিয়েছেন যাতে কেউ র‌্যাগিংয়ের সঙ্গে জড়িয়ে না পড়ে। বুলিং বা র‌্যাগিংয়ের সঙ্গে জড়িত থাকলে কঠোর ব্যবস্থা নিবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


সর্বশেষ সংবাদ