চীনে অনুষ্ঠিত এশিয়া গেমস মাতাবেন জবি ছাত্র খুমী

সাংখেঅং খুমী
সাংখেঅং খুমী  © সংগৃহীত

চীনের হানঝাউতে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়ান গেমসের ১৯তম আসরে জিমনাস্টিক ক্যাটাগরিতে অংশ নিচ্ছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী সাংখেঅং খুমী। তিনি বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থী। ২০১২সাল থেকে এই জিমনাস্টিকে খুমীর ধ্যানজ্ঞান। ১১বছর ধরে অনুশীলন চালিয়ে গেছেন বান্দরবনে বড় হওয়া এই শিক্ষার্থী। 

খুমী জানান, কোয়ান্টাম স্কুল এন্ড কলেজে ৬ষ্ঠ শ্রেণিতে পড়াকালীন সময় কারাতে অনুশীলন করতেন। খেলতেন ‘খো খো’ ও।জিমনাস্টিক শুরু করেছিলেন যখন তখন বুঝতেন না যে এটিও একটি খেলা। সর্বোপরি কোচদের সহযোগীতায় জেনেছেন এবং এশিয়ান গেমসের এবারের আসরে অংশ নিচ্ছেন। সরঞ্জাম আর প্রশিক্ষণের অভাব থাকা সত্ত্বেও হার মানেনি তিনি কখনো।২০১৩ সালে বয়সভিত্তিক জাতীয় প্রতিযোগীতায় দুটি প্রথম পুরস্কার অর্জন করলে পিছন ফিরে তাকাতে হয়নি তার। এখন তার লক্ষ্য এশিয়ান গেমসে ভালো কিছু করা।

আরও পড়ুন: অতিরিক্ত শিক্ষক থাকলেও ফের বিজ্ঞপ্তি, নিয়োগ বাণিজ্যের অভিযোগ

সাংখেঅং খুমী বলেন, আমার অনুপ্রেরণা ছিল জাপানের উচিমুরা। তিনি অনেক ভালো খেলোয়াড়। তার পজিশনে যাওয়ার ইচ্ছে ছিল।বড় চ্যালেঞ্জ ছিল করোনার পর নিজের শরীরকে আগের অবস্থানে নিয়ে আসা। কেননা এই খেলায় একদিন গ্যাপ মানে শরীরের কন্ডিশন ডাউন হয়ে যাওয়া। 

এ বিষয়ে চারুকলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আলপ্তগীন বলেন, আমাদের ছাত্র এশিয়ান গেমসে যাচ্ছে এটা শুধু ডিপার্টমেন্টের গর্ব না আমি মনে করি এজন্য পুরো বিশ্ববিদ্যালয় গর্বিত। আমরা আমাদের দিক দিয়ে তাকে সর্বোচ্চ সহযোগীতা প্রদান করবো।


সর্বশেষ সংবাদ