বিএম কলেজে সামাজিক সংগঠন এসএনডিসির সদস্য সংগ্রহ শুরু

সদস্য সংগ্রহ কার্যক্রমে এসএনডিসির সদস্যরা
সদস্য সংগ্রহ কার্যক্রমে এসএনডিসির সদস্যরা  © টিডিসি ফটো

সুবিধা বঞ্চিত শিশুদের বিনামূল্যে শিক্ষা প্রদানের মাধ্যমে পুনরায় স্কুলগামী করার লক্ষ্যে কাজ করতে আগ্রহী তরুণদের স্বেচ্ছাসেবী হিসেবে অন্তর্ভুক্ত করছে বরিশালের সামাজিক সংগঠনগুলোর মধ্যে অন্যতম সোশ্যাল নেটওয়ার্ক ফর ডিসএ্যাডভান্টেজড চিলড্রেন (এসএনডিসি)। রবিবার (২৭ আগস্ট) বরিশাল বিএম কলেজে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম শুরু করে সংগঠনটি।

প্রধানত সামাজিক ও শিক্ষা কর্মকাণ্ড পরিচালনা করার লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠিত হলেও সামাজিক সংগঠনটি স্থানীয়দের আত্মনির্ভরশীলতা অর্জনের প্রত্যয় সৃষ্টি, গরীব, অসহায় মেধাবী ছাত্র-ছাত্রীদের পড়া লেখা চালিয়ে যেতে সহায়তা বা উদ্বুদ্ধ করা এবং বিনামূল্যে বই বিতরণ, শিক্ষার্থীদের মেধা ও সৃজনশীলতার সর্বাধিক বিকাশের লক্ষ্যে তাদেরকে প্রণোদিত ও সংগঠিত করা ও মেধাবী ছাত্র ছাত্রীদেরকে উপবৃত্তি প্রদানসহ নানা কার্যক্রম পরিচালনা করছে।

এছাড়াও বিভিন্ন উৎসবে প্যাকেজ ভিত্তিক কার্যক্রম, সোশ্যাল নেটওয়ার্ক ফর ডিসএ্যাডভান্টেজড চিলড্রেন (এসএনডিসি) এর প্রতিটি সদস্যকে কাজের মাধ্যমে সফল, স্বয়ংক্রিয় ও স্বেচ্ছাসেবী হয়ে ওঠার লক্ষ্যে ক্ষমতায়িত করা, শিশু কল্যাণ, পাঠাগার প্রতিষ্ঠা, শিশুদের খেলাধুলার পাশাপাশি সুস্বাস্থ্য নিশ্চিত কল্পে ফ্রি চিকিৎসার ব্যবস্থা করা এবং শিশুদের বাল্যবিবাহ রোধে সভা-সেমিনার ও গণসচেতনতা সৃষ্টি করার মতো কাজগুলোও বিভিন্ন সময়ে পরিচালনা করছে সংগঠনটির সদস্যরা।

সংগঠনটির সাধারণ সম্পাদক তানজিল হাসান শুভ দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, সমাজের আর্থ-সামাজিক অবস্থার কাঙ্ক্ষিত পরিবর্তন সাধনের জন্য স্থায়িত্বশীল উন্নয়নের মাধ্যমে, আত্মনির্ভরশীল সুখী ও সমৃদ্ধশালী অবক্ষয়মুক্ত সমাজ গঠন করা আমাদের লক্ষ্য। 

বিশেষ করে পিছিয়ে পড়া সমাজের অনগ্রসর শিশু, নারী-পুরুষের আর্থ- সামাজিক অবস্থার ইতিবাচক পরিবর্তনে সমন্বিত প্রচেষ্টায় উন্নয়ন কর্মসূচি বা প্রকল্প প্রণয়ন, বাস্তবায়ন কাঠামো সংস্থার উদ্দেশ্যের আলোকে নির্ধারণ করা লক্ষ্যে বিএম কলেজে এসএনডিসির সদস্য সংগ্রহ চলছে। এখানকার তরুণরা আমাদের সাথে যোগদান করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।


সর্বশেষ সংবাদ