নবীন বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভর্তিচ্ছুদের পছন্দের শীর্ষে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়
রবীন্দ্র বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত নবীন বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ভর্তিচ্ছুদের পছন্দের শীর্ষে রয়েছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়। বিগত ১০ বছরে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে এ বিশ্ববিদ্যালয়টিতে। 

জানা গেছে, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ২২৫ টি আসনের বিপরীতে মোট আবেদন করেছেন ৬৪৭১ জন ভর্তিচ্ছু এবং প্রতি আসনের বিপরীতে লড়বেন ২৯ জন ভর্তিচ্ছু। এছাড়াও শিক্ষার্থীদের পছন্দের তালিকায়ও ৩ ধাপ এগিয়ে ১৫ তম স্থানে অবস্থান করছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়।

সমসাময়িক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আবেদন পড়েছে ৩৮৫৫ টি। বাংলাদেশ ডিজিটাল ইউনিভার্সিটি, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের আবেদন করেছেন যথাক্রমে ১২৪২ জন, ৫৬৭১ জন, ৪৭০৬ জন। এছাড়াও কনিষ্ঠতম বিশ্ববিদ্যালয় চাঁদপুরে আবেদন পড়েছে ১৮১১ টি এবং কিশোরগঞ্জে ১৫৭৬ টি।

এদিকে, এবারে গুচ্ছভুক্ত প্রায় সব বিশ্ববিদ্যালয়েই আবেদন সংখ্যা কমেছে। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে সবচেয়ে বেশি আবেদন ছিল নোবিপ্রবিতে ৬৮১৪২ টি; যা এবার মাত্র ২০০৮০ টি। আবেদন কমেছে প্রায় ৭০.৫ শতাংশ কম। অন্যদিকে জবিতে ৩১ শতাংশ, ইবিতে ৩৬, শাবিতে ৪০ শতাংশ  আবেদন কমেছে। তবে এসব বিশ্ববিদ্যালয়ের তুলনায় শতকরা হিসেবে অপেক্ষাকৃত কন আবেদন হ্রাস পেয়েছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয়টিতে বিগত বছরের তুলনায় এ বছর ১১ শতাংশ আবেদন কমেছে।

এছাড়া, আবেদনের সংখ্যানুসারে শিক্ষার্থীদের পছন্দের তালিকায় গত বছর রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছিল ২২ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৮ তম। তবে এবারে শিক্ষার্থীদের পছন্দের তালিকায় বিশ্ববিদ্যালয়ট ৩ ধাপ এগিয়ে ১৫ তম অবস্থান অর্জন করেছে।

গুচ্ছ ভর্তি পরীক্ষায় ৬৯ পাওয়া আতিকা আক্তার রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আবেদনের বিষয়ে জানায়,

এবারের ওয়েবম্যাট্রিক্স র‍্যাংকিং অনুসারে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভালো অবস্থানে ছিল। নতুন হয়েও পড়াশোনার দিক থেকে বিশ্ববিদ্যালয়টিি অনেকটা অগ্রগতি লাভ করেছে। তাই এই অগ্রগতির সামিল হয়ে উজ্জ্বল ভবিষ্যতের দিকে এগিয়ে যাওয়ার লক্ষ্যে আমি রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আবেদন করেছি।

রবীন্দ্র  বিশ্ববিদ্যালয়ের অগ্রগতির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: শাহ্ আজম বলেন, আমাদের নিরলস পরিশ্রম, শিক্ষক-শিক্ষার্থীদের পারস্পরিক বিনিময়, বোঝাপড়া  ও তাদের সৃজনশীলতা প্রয়োগের মাধ্যমে শিক্ষা, সংস্কৃতি ও গবেষণায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিনিয়ত অগ্রগতি লাভ করছে। শিক্ষার সাথে সংস্কৃতির যোগসাধনে আমরা তৎপর। বিশ্ববিদ্যালয়ের যারা অংশীজন, শিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনসহ  সবার নিরলস প্রচেষ্টার এটি একটি প্রকাশ। 

তিনি আরও বলেন, একটি পরিণত বিশ্ববিদ্যালয় যেভাবে তাদের কার্যক্রম পরিচালনা করে আমরাও ঠিক সেভাবে কাজ করছি।  সংস্কৃতি চর্চা ও লালন আমাদের অন্যতম অঙ্গীকার। আউটকাম বেজড পাঠক্রম , সহ-শিক্ষামূলক কার্যক্রম, দেশি-বিদেশি গবেষকদের মধ্যে বিনিময়ের জন্য কনফারেন্সের আয়োজন প্রভৃতি  কার্যক্রম পরিচালনার মাধ্যমে শিক্ষার্থীদের জন্য সৃজনশীল শিক্ষা পরিবেশ তৈরিতে আমরা সচেষ্ট রয়েছি।

উল্লেখ্য, ২০২৩ সালের ওয়েবম্যাট্রিক্স র‍্যাংকিং অনুসারে গত ১০ বছরে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ২য় অবস্থানে অর্জন করে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় এবং এই তালিকায় শীর্ষে ছিল মেরিটাইম বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ