শেষ হলো সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা

শেষ হলো সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা
শেষ হলো সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত সরকারি কলেজের ২০২২-২৩ শিক্ষাবর্ষের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। রাজধানীর ১২টি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা শুরু হয়।

শনিবার (১৭ জুন) বেলা ১২ টায় শেষ হয় এই পরীক্ষা। সুন্দর এবং সুষ্ঠু পরিবেশে সবগুলো কেন্দ্রে সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে বলে জানান ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ৷

তিনি বলেন, অত্যন্ত সুশৃঙ্খল পদ্ধতির মধ্য দিয়ে ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। কোন কেন্দ্রে অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা ঘটেছে এমনটি শুনিনি। ঢাকা কলেজ কেন্দ্রে সর্বাত্মক সুন্দর ব্যবস্থাপনা করে দেওয়া হয়েছে পরীক্ষার্থীদের জন্য।

ভর্তি প

ভর্তি পরীক্ষা কমিটির দেওয়া তথ্য অনুযায়ী, বিজ্ঞান ইউনিট মোট আসন সংখ্যা ৮ হাজার ৬১৯টি। বিপরীতে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে ৩৮ হাজার ৪৯৫ টি।

আরও পড়ুন: সাত কলেজের বিজ্ঞানের পরীক্ষা ১০০ নম্বরে, পরীক্ষা যে সিলেবাসে

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ভর্তি পরীক্ষার পাস নম্বর ৪০। যারা ৪০ এর কম নম্বর পাবে তাদেরকে ভর্তির জন্য বিবেচনা করা হবে না। আর ভর্তি পরীক্ষার প্রশ্ন ২০২২ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষায় অনুসৃত পাঠ্যসূচি অনুযায়ী হবে এবং প্রত্যেক প্রার্থীকে পদার্থ ও রসায়নসহ মোট ৪টি বিষয়ের প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতি বিষয়ের জন্য মোট নম্বর ২৫।

পরীক্ষা কেন্দ্রের সার্বিক ব্যবস্থাপনা নিয়ে ঢাকা কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক ড. মোঃ আব্দুল কুদ্দুস সিকদার বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সার্বিক দিক নির্দেশনা অনুযায়ী আমরা কেন্দ্রে আসন বিন্যাস করেছি। পরীক্ষার্থীরা যেন সুন্দর সুষ্ঠু পরিবেশে পরীক্ষা দিতে পারেন সেজন্য সবরকম ব্যবস্থা করা হয়েছে। আশা করছি কোনরকম অনাকাঙ্খিত অপ্রত্যাশিত ঘটনা ছাড়াই ভালোভাবে পরীক্ষা সম্পন্ন হবে।


সর্বশেষ সংবাদ