সাত কলেজের বিজ্ঞানের পরীক্ষা ১০০ নম্বরে, পরীক্ষা যে সিলেবাসে

সাত কলেজের বিজ্ঞানের পরীক্ষা শুরু
সাত কলেজের বিজ্ঞানের পরীক্ষা শুরু  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাতটি সরকারি কলেজের বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে ভর্তি পরীক্ষা আজ অনুষ্ঠিত হবে। ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের বিজ্ঞান ইউনিট ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষা হবে এমসিকিউ (MCQ) পদ্ধতিতে হবে। মোট ১০০টি প্রশ্নের জন্য মোট নম্বর হবে ১০০।

শনিবার (১৭ জুন) রাজধানীর বারোটি কেন্দ্রে একযোগে সকাল এগারোটা থেকে দুপুর বারোটা পর্যন্ত এ-ই পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।  

রাজধানীর ১২টি কেন্দ্রে একযোগে এই ভর্তি পরীক্ষা হবে। কেন্দ্র গুলো হলো, ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ, নটরডেম কলেজ, গভর্নমেন্ট কলেজ অব এ্যাপ্লাইড হিউম্যান সায়েন্স (সাবেক হোম ইকনোমিকস কলেজ), সিদ্ধেশ্বরী গার্লস স্কুল এন্ড কলেজ, উইলস লিটর ফ্লাওয়ার স্কুল এবং আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজ। 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ভর্তি পরীক্ষার পাস নম্বর ৪০। যারা ৪০ এর কম নম্বর পাবে তাদেরকে ভর্তির জন্য বিবেচনা করা হবে না। আর ভর্তি পরীক্ষার প্রশ্ন ২০২২ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষায় অনুসৃত পাঠ্যসূচি অনুযায়ী হবে এবং প্রত্যেক প্রার্থীকে পদার্থ ও রসায়নসহ মোট ৪টি বিষয়ের প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতি বিষয়ের জন্য মোট নম্বর ২৫।

একইসাথে যে সকল প্রার্থী উচ্চমাধ্যমিক অথবা সমমানের পর্যায়ে পদার্থ, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করেছে তারা এ সকল বিষয়ে পরীক্ষা দিবে। তবে কোন প্রার্থী ইচ্ছা করলে শুধুমাত্র উচ্চমাধ্যমিক পর্যায়ের ৪র্থ বিষয়ের পরিবর্তে বাংলা অথবা ইংরেজি যেকোনো একটি বিষয়ে পরীক্ষা দিতে পারবেন।

62db5aad-1ae6-4602-ae47-02df911e81ed

যে সকল প্রার্থী উচ্চমাধ্যমিক অথবা সমমানের পর্যায়ে পদার্থ, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান ৪টি বিষয়ের মধ্যে যেসব বিষয় (সর্বোচ্চ দু'টি) অধ্যয়ন করেনি, তাদেরকে সেগুলোর পরিবর্তে বাংলা অথবা ইংরেজি বিষয়ে পরীক্ষা দিয়ে মোট চারটি বিষয় পূরণ করতে হবে।

বিজ্ঞান বিভাগ হতে উচ্চমাধ্যমিকে পাসকৃতরা কেবলমাত্র বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে। বিজ্ঞান বহির্ভূত বিষয়সমূহে ভর্তির জন্যও এটি প্রযোজ্য হবে বলেও জানানো হয়েছে।

অপরদিকে কেন্দ্রের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তারা বলছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা ও বিধি মোতাবেক সব ধরনের আয়োজন সম্পন্ন করা হয়েছে। পরীক্ষার নির্ধারিত সময়ের  দেড় ঘণ্টা আগে থেকেই পরীক্ষার্থীদের ভেতরে প্রবেশ করানো শুরু হয়েছে।

আরও পড়ুন: সাত কলেজের বিজ্ঞানের পরীক্ষা আজ, কেন্দ্রের সামনে ভর্তিচ্ছুদের ভিড়

এক্ষেত্রে কোন প্রার্থী যেন কোনভাবেই মোবাইল ফোন, ক্যালকুলেটর, বই ও কাগজপত্র (প্রবেশপত্র ছাড়া), ইলেক্ট্রনিক ডিভাইস সংবলিত ঘড়ি ও কলম, ভিসা কার্ড, মাস্টার কার্ড, এটি এম কার্ড সহ অবৈধ কোন কিছু  নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারেন সে বিষয়টি নিশ্চিত করা হচ্ছে।

ঢাকা কলেজ কেন্দ্রের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা সহযোগী অধ্যাপক মোহাম্মদ আনোয়ার মাহমুদ বলেন, আমরা লক্ষ্য রাখছি যেন কোন পরীক্ষার্থী অসদুপায় অবলম্বন করতে না পারেন। ছেলে এবং মেয়ে আলাদা সারিতে ভেতরে প্রবেশ করছে। স্বেচ্ছাসেবক এবং নিরাপত্তার  দায়িত্বে যারা রয়েছেন তারা চেকিং শেষেই ভেতরে প্রবেশ করতে দিচ্ছেন। সব মিলিয়ে এখন পর্যন্ত সবকিছু ঠিকঠাক রয়েছে। আশা করছি সুন্দর পরিবেশেই শিক্ষার্থীরা  নির্ধারিত সময়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।


সর্বশেষ সংবাদ