হাল্টের মুম্বাই সামিটে যাচ্ছেন মেরিটাইম বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

হাল্টের মুম্বাই সামিটে যাচ্ছেন মেরিটাইম বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা
হাল্টের মুম্বাই সামিটে যাচ্ছেন মেরিটাইম বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা  © ফাইল ছবি

হাল্ট প্রাইজ প্রতিযোগিতায় অংশ নিতে ভারতের মুম্বাই যাচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির একদল শিক্ষার্থী। এ প্রতিযোগিতা নিজেদের আইডিয়াগুলো তুলে ধরবেন তারা। মুম্বাইয়ে অনুষ্ঠিত আঞ্চলিক এই প্রতিযোগিতায় বিভিন্ন দেশ থেকে ৭০টি দল অংশগ্রহণ করবেন। আগামী ৯ ও ১০ জুন অনুষ্ঠিত হবে এ প্রতিযোগিতা।

এর আগে গত ৮ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে হাল্ট প্রাইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে মেরিটাইম ইউনিভার্সিটির বিভিন্ন ডিপার্টমেন্ট ও বিভিন্ন শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। প্রত্যেকটি দল তাদের বিজনেস আইডিয়া উপস্থাপন করে। অংশগ্রহণকৃত ১৯টি দলের মধ্য থেকে "NEEM" বিজয়ী হয়।

হাল্ট প্রাইজ প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিজয়ী দলকে আঞ্চলিক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদন করতে হয়। এদের মধ্যে থেকে কয়েকটি দল আঞ্চলিক পর্যায়ে তাদের আইডিয়া উপস্থাপনের সুযোগ পায়। এবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি থেকে "NEEM" আঞ্চলিক পর্যায়ে মুম্বাইয়ে অংশগ্রহণের সুযোগ পেয়েছে।

প্রতিযোগিতায় অংশগ্রহনের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির বিজয়ী দলে রয়েছেন- খালিদ মাহমুদ বাপ্পি, ফাতেমা তুজ জেরিন, তৌফিকুল ইসলাম আশিক, মো. আরিফ মোরশেদ, ফাবিয়া কবির তোহা।

হাল্ট পুরস্কার একটি বিশ্বব্যাপী সামাজিক উদ্যোক্তা প্রতিযোগিতা। যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রপতি বিল ক্লিনটন প্রতিবছর একটি সামাজিক চ্যালেঞ্জ প্রস্তাব করেন। হাল্ট প্রাইজ ফাউন্ডেশনের উদ্যোগে চ্যালেঞ্জের সমাধান খোঁজার জন্য বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে।

এবারের চ্যালেঞ্জ "রিডিজাইনিং ফ্যাশন"। ১২০টি দেশের ১০০,০০০ টিরও বেশি তরুণ উদ্ভাবক স্টার্টআপ তৈরি করতে অংশগ্রহণ করে। যা জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যগুলোর সাথে সামঞ্জস্যপূর্ণ বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা করে। ফাইনালিস্টরা তাদের ধারণাগুলো বিশেষজ্ঞ বিচারকদের কাছে তুলে ধরেন, বিজয়ী দল তাদের ধারণাকে জীবন্ত করতে ১ মিলিয়ন আমেরিকান ডলার পাবে।


সর্বশেষ সংবাদ