নজরুল বিশ্ববিদ্যালয়

ফরমাল পোশাকে না আসলে শিক্ষার্থীদের ক্লাস করতে দেন না এই শিক্ষক

তরিকুল ইসলাম জনি
তরিকুল ইসলাম জনি  © টিডিসি ছবি

ফরমাল পোশাকে শ্রেণিকক্ষে না আসায় শিক্ষার্থীদের বের করে দেওয়ার অভিযোগ উঠেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক তরিকুল ইসলাম জনির বিরুদ্ধে। তাৎক্ষণিক কয়েকজন শিক্ষার্থী ফরমাল পোশাকে ক্লাসে গেলেও অধিকাংশ শিক্ষার্থী ক্লাসে যেতে পারেনি। সোমবার (২৯ মে) ব্যবস্থাপনা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্ট্র্যাটেজিক ম্যানেজমেন্ট কোর্সের ক্লাস নিতে আসলে এ ঘটনা ঘটে।

এদিন শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, শার্ট-প্যান্ট ইন করে ফরমাল পোশাকে না আসলে ক্লাস করতে দেওয়া হবে না। বিপরীতে মেয়েদের ফরমাল না পড়তে বললেও পরিষ্কার-পরিচ্ছন্ন হয়ে ক্লাসে আসতে বলেন।

এ বিষয়ে সহকারী অধ্যাপক তরিকুল ইসলাম জনির বক্তব্যে, আগের ক্লাসেই ফরমাল ড্রেস পড়ে আসতে বলা হয়েছিল। তাই ক্লাসে নিয়মিতই ফরমাল ড্রেস পড়ে আসতে হবে। তা না হলে ক্লাস করতে দেওয়া হবে না।

নাম প্রকাশে অনিচ্ছুক বিভাগের এক শিক্ষার্থী বলেন, প্রথমদিন ক্লাসে স্যার সবাইকে ফরমাল পোশাকে আসতে বলেন৷ আজকে ক্লাসে ঢোকার পর স্যার বলেন তোমাদের তো রেগুলার ক্লাসে ফরমাল পোশাকে আসতে বলেছি। ফরমাল ড্রেস ছাড়া আমি ক্লাস করতে দিবো না। ক্লাস থেকে বের হয়ে যাও। 

আরেক শিক্ষার্থী বলেন, স্যার নিয়মিত ক্লাসেও ফরমাল ড্রেস পড়ে আসতে বলেছেন। প্রতিদিন তো ফরমাল ড্রেস পড়ে আসা সম্ভব না। নিয়মিত পড়ার জন্য ফরমাল ড্রেস বানানোর সামর্থ্যও আমার নেই। আমি কি করে প্রতিদিন ফরমাল ড্রেস পড়ে আসবো!

ড্রেস কোডের বাধ্যবাধকতার বিষয়ে জানতে চাইলে বিভাগটির বিভাগীয় প্রধান জাহাঙ্গীর আলম বলেন, ছাত্ররা ক্লাসে কিভাবে আসবে এ ব্যাপারে বিভাগের কোনো সিদ্ধান্ত নেই। এটাতো আর কিন্ডারগার্টেন না যে স্টুডেন্টদের বলে দিতে হবে ড্রেসের বিষয়ে। 

এদিকে ড্রেস কোডের ব্যাপারে অনুষদীয় কোনো সিদ্ধান্ত না থাকার কথা জানিয়েছেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রিয়াদ হাসান। তিনি বলেন, অনুষদ থেকে এরকম কোনো নির্দেশনা নেই। 

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর বলেন, শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত কোনো ড্রেস কোড নেই। তবে প্রেজেন্টশন, ভাইবা বা বিশেষ কোনো পরীক্ষা থাকলে শিক্ষার্থীরা ফরমাল পোশাক পড়তে পারে। তবে এটাও বাধ্যতামূলক না। আর নিয়মিত ক্লাসে ফরমাল ড্রেস পড়ে আসার কোনো বাধ্যবাধকতা নেই প্রশাসনের। 

ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক তরিকুল ইসলাম জনি বলেন, কর্পোরেট সেক্টরে নিয়মিতই ফরমাল পড়ে অফিস করতে হয়। ভবিষ্যতে যাতে শিক্ষার্থীদের সমস্যা না হয় এজন্য আমি তাদের আগের ক্লাসেই বলেছিলাম ফরমাল ড্রেস পড়ে আসতে। আমার ক্লাসে নিয়মিতই ফরমাল ড্রেস পড়ে আসতে হবে। তা না হলে ক্লাস করতে দেওয়া হবে না।


সর্বশেষ সংবাদ