জাতীয় কবিকে নিয়ে নজরুল বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষকের বই প্রকাশ

জাতীয় কবিকে নিয়ে নজরুল বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষকের বই প্রকাশ
জাতীয় কবিকে নিয়ে নজরুল বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষকের বই প্রকাশ  © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মজয়ন্তী উপলক্ষে ভারতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের দুই শিক্ষকের বই প্রকাশিত হয়েছে।

সংগীত বিভাগের অধ্যাপক ড. রশিদুন্ নবী রচিত ‘নজরুল সংগীতের ভুবনে অন্যান্য গীতিকারের গান’ এবং সহকারী অধ্যাপক আশিক সরকার রচিত ‘নজরুল সংগীত বৈচিত্র্যের অন্বেষণে’ শীর্ষক বই দুটির মোড়ক উন্মোচনও হয়। রবিবার (২৮ মে) সহকারী অধ্যাপক আশিক সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

ভারতের অগ্নিবীণা আয়োজিত ‘নজরুল প্রণাম-২০২৩’ অনুষ্ঠানে গ্রন্থের মোড়ক উন্মোচিত হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন কবি নজরুলের পৌত্রী মিষ্টি কাজী, ভারতে নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস, প্রকাশক দেবাশিস ব্যানার্জি এবং অগ্নিবীণার সাধারণ সম্পাদক রবীন মুখোপাধ্যায় প্রমুখ।

অধ্যাপক ড. রশিদুন নবী বলেন, অজ্ঞতা কিংবা অসতর্কতার কারণে দীর্ঘদিন ধরে নজরুলের সমসাময়িক বেশ কয়েকজন গীতিকারের উল্লেখযোগ্য সংখ্যক গান নজরুল সংগীত হিসেবে প্রচলিত হয়ে আসছে। অন্যান্য গীতিকার রচিত এ ধরনের প্রায় তিনশো গান চিহ্নিত করে আলোচনা হয়েছে এই গ্রন্থে। 

সহকারী অধ্যাপক আশিক সরকার বলেন, নজরুল স্বরচিত এবং অন্য রচয়িতার গানসহ প্রায় অর্ধশত গানের স্বরলিপি প্রণয়ন করেছেন। তাঁর স্বরলিপিকৃত গানগুলো এবং স্বরলেখনে তাঁর দৃষ্টিভঙ্গির যে প্রকাশ ঘটেছে তা অনুসন্ধান করা হয়েছে প্রবন্ধে। এছাড়া নজরুল রচিত শাক্ত সংগীত সম্পর্কেও প্রবন্ধে আলোচনা করা হয়েছে।


সর্বশেষ সংবাদ