ভারত-বাংলাদেশের সুদীর্ঘ বন্ধুত্বের সেতু হবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

  © টিডিসি ফটো

ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মার সাথে মতবিনিময়কালে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শাহ্ আজম ভারত-বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সুসম্পর্কের বিষয়ে আলোকপাত করে বলেন ‘ভারত-বাংলাদেশের সুদীর্ঘ বন্ধুত্বের সেতু হতে পারে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়।’   

সোমবার (১৭ এপ্রিল) দুপুরে রাজশাহীতে ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মার সাথে সৌজন্যে সাক্ষাৎ ও মতবিনিময়কালে এ মন্তব্য করেন রবি উপাচার্য। 

তিনি বলেন, ভারত-বাংলাদেশের বন্ধুত্ব দুই দেশের মধ্যে আন্ত: বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধিতে সহায়তা করবে। এসময় ড. শাহ্ আজম দুই দেশের মধ্যে গবেষণা, শিক্ষা, সাংস্কৃতিক উন্নয়ন ও বিনিময়ের বিষয় উত্থাপন করেন।

আরও পড়ুন: প্রাথমিকের শিক্ষকতা, ছাত্রলীগের রাজনীতি দুটোই করেন ইডেনের শিলা

মতবিনিময়কালে ভারতীয় হাইকমিশনার বলেন, বাংলাদেশে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা ছিল একটি যুগান্তকারী পদক্ষেপ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ের পাশে ভারত সরকার সবসময় থাকবে। সেটি শুধুমাত্র শিক্ষা ও গবেষণার মধ্যে আবদ্ধ থাকবেনা। প্রয়োজন হলে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রেও ভারত সরকার কাজ করবে। বাংলাদেশ-ভারতের মধ্যেকার সম্পর্কের ক্ষেত্রে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় হবে কেন্দ্রবিন্দু, রবি উপাচার্যের এর মন্তব্যটি আমি ও বিশ্বাস করছি।

এ সময় আরও উপস্থিত ছিলেন ভারতীয় হাইকমিশনারের স্ত্রী মিসেস মনু ভার্মা, সহকারী হাইকমিশনার মনোজ কুমার এবং ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের সেকেন্ড সেক্রেটারি।


সর্বশেষ সংবাদ