গুচ্ছে যাচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয়

ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়   © ফাইল ফটাে

অবশেষে ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রমে থাকছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। আজ রবিবার (১৬ এপ্রিল) বিকেলে ইসলামী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তিও প্রত্যাহার করেছে কর্তৃপক্ষ। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। 

এর আগে গতকাল শনিবার (১৫ এপ্রিল) বিগত সময়ের সবগুলো পাবলিক বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে (ইউজিসি) দায়িত্ব দেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। রাষ্ট্রপতির নির্দেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্ম সচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে বিষয়টি জানানো হয়।

গত বৃহস্পতিবার  (১৩ এপ্রিল) নিজস্ব পদ্ধতিতে এ, বি, সি ও ডি ইউনিটে ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরের দিন নতুন বর্ষে ভর্তিতে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। পরে আজ আবার সে বিজ্ঞপ্তি প্রত্যাহার করা হয়েছে।

উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, আমরা নিজেরা সিদ্ধান্ত নিয়েছিলাম আলাদা পরীক্ষা নেওয়ার। যেন দেরি না হয় সে জন্য সিন্ডিকেটে অনুমোদনের পর বিজ্ঞপ্তিও দেওয়া হয়েছিল। কিন্তু মহামান্য রাষ্ট্রপতির থেকে একটি প্রজ্ঞাপন দেওয়া হয়েছে। সেটার প্রতি সম্মান জানিয়েই আমরা বিজ্ঞপ্তিটা উইথড্র করা হয়েছে। আসলে মহামান্য রাষ্ট্রপতি যখন কিছু বলেন তখন অন্য কিছু আর এক্সিস্ট করেনা। তার প্রতি সম্মান জানিয়েই আমরা মেনে নিলাম। এবছর আমাদের গুচ্ছে অংশ নিয়েই ভর্তি কার্যক্তম সম্পন্ন করতে হবে। গুচ্ছ নিয়ে কোন সমস্যা হলে শুধু আমরা নয় অন্যরাও এটা সিদ্ধান্ত নেবে, সেটা পরে দেখা যাবে। এই মূহুর্তে আমাদের এই প্রজ্ঞাপনের বাইরে যাওয়ার সুযোগ নেই।

ইউজিসির নির্দেশনা বিষয়ে তিনি বলেন, আমরা এখনো ইউজিসির চিঠি পাইনি। তবে খুব দ্রুতই হয়তো পেয়ে যাবো। যতটুকু জেনেছি ইউজিসি জরুরি মিটিং করেছে। সিদ্ধান্ত পাঠাবো। রাষ্ট্রপতির নির্দেশনাই যেহেতু আমাদের হাতে এসেছে এজন্যই সিদ্ধান্ত নেওয়া। ইউজিসিও এর বাইরে যেতে পারবে না। আমাদেরকে সেটাই ট্রান্সফার করবে।


সর্বশেষ সংবাদ