মুক্তিযুদ্ধ হঠাৎ বৃষ্টির মতো কোনও ঘটনা নয়: সৌমিত্র শেখর

  © টিডিসি ফটো

বাংলাদেশের মুক্তিযুদ্ধ হঠাৎ বৃষ্টির মতো কোনও ঘটনা নয় বলে মন্তব্য করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। রবিবার (২৬ মার্চ) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা ও জাতীয় দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা এবং ১৯৫২ থেকে ১৯৭১ সাল পর্যন্ত আন্দোলন সংগ্রামে সকল শহীদদের আত্মত্যাগকে স্মরণ করে তিনি বলেন, বঙ্গবন্ধু দীর্ঘদিন কারাবরণ, নির্যাতন সহ্য করে এবং শেষ পর্যন্ত অকুতোভয় থেকে বাঙালীকে একটি স্বাধীন স্বার্বভৌম দেশ উপহার দিয়েছেন। যুগযুগ ধরে পরাধীন বাঙালী জাতিকে মুক্তি দেওয়ার লক্ষ্যে শৈশব থেকে প্রতিজ্ঞাবদ্ধ ছিলেন তিনি। বঙ্গবন্ধুর জীবনভর আন্দোলন সংগ্রামের জন্যই তিনি ছাপিয়ে গেছেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী এবং মাওলানা ভাসানীর নেতৃত্বকে।  

আরও পড়ুন: ভুলে ভরা জয়কলির ভর্তি প্রস্তুতির গাইড বই

আয়োজক কমিটির আহবায়ক ও বঙ্গবন্ধু নীল দলের সভাপতি অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধানের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক সমিতির সভাপতি-সম্পাদক সহ অন্যান্যরা। বিশ্ববিদ্যালয়ের  রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীরের স্বাগত বক্তব্যে  ধন্যবাদ জ্ঞাপন করেন আয়োজক কমিটির সদস্য সচিব মাসুম হাওলাদার।

দিবসটি উপলক্ষে সকালে প্রশাসনিক ভবনের সামনে জাতীয় সঙ্গীত ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর একটি বর্ণাঢ্য শোভাযাত্রা  ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধু ভাস্কর্যে গিয়ে জমায়েত হয়ে শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করা হয় ও পায়রা অবমুক্ত করা হয়। পরবর্তীতে চির উন্নত মম শিরে শহিদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করা হয়। কনফারেন্স কক্ষে দিবসটি উপলক্ষ্যে আয়োজিত ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কারও তুলে দেওয়া হয়।


সর্বশেষ সংবাদ