ইংরেজি-আইন পড়তে ভর্তি পরীক্ষায় পদার্থ-রসায়ন কেনো?

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা  © ফাইল ফটো

২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে সমন্বিত ভর্তি পরীক্ষার মাধ্যমে স্নাতক পর্যায়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করছে দেশের ২০ টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এ প্রক্রিয়ায় শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তনের সুযোগ থাকলেও তাদের ভর্তি পরীক্ষা দিতে হয় উচ্চ মাধ্যমিকে পড়ে আসা বিষয়গুলোতেই। আর এ নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন একাধিক ভর্তিচ্ছু।

মেহেদী মিরাজ নামে এক ভর্তিচ্ছু বলেন, মাধ্যমিকে বিজ্ঞান থেকে জিপিএ ফাইভ পাওয়ার পর উচ্চ মাধ্যমিকেও বিজ্ঞানে ভর্তি হয়েছিলাম। কিন্তু উচ্চ মাধ্যমিকে বিজ্ঞানের বিষয়গুলো বেশ কঠিন মনে হতো। ভালোভাবে বুঝতাম না। ফলাফলও আশানুরূপ হয়নি। একারণে স্নাতকে আইন নিয়ে পড়তে চাচ্ছি। ঢাবি,জাবি,রাবি,চবি,বিইউপিতে বিভাগ পরিবর্তনের জন্য বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞানের প্রস্তুতি নিলেই চলছে, যেটি আমার জন্য তুলনামূলক সহজ। কিন্তু গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে আইন নিয়ে পড়তে হলে আমাকে সেই রসায়ন পদার্থেই পরীক্ষা দিতে হবে। আর এর ফলে আমার এখন বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়ন সবই পড়তে হচ্ছে।

এই শিক্ষার্থী আরো বলেন, আমি বিজ্ঞানের বিষয়ে ভালো করতে পারিনি বলেই তো বিভাগ পরিবর্তন করতে চাচ্ছি এবং যে বিভাগে পড়তে চাচ্ছি তার সাথে পদার্থবিজ্ঞান বা রসায়নের কোনো যোগসূত্রও নেই। তাহলে কেনো ইংরেজি কিংবা আইন যে শিক্ষার্থী পড়তে চাচ্ছে তার রসায়ন এবং পদার্থবিজ্ঞানের জ্ঞান যাচাই করা হচ্ছে? 

তাসনুভা সুলতানা নামে অপর এক শিক্ষার্থী বলেন, আমি বাণিজ্য থেকে বিভাগ পরিবর্তন করে অর্থনীতিতে স্নাতক করতে চাচ্ছি। গুচ্ছের বাইরের বিশ্ববিদ্যালয়গুলোতে বিভাগ পরিবর্তনের জন্য বাংলা ইংরেজি, সাধারণ জ্ঞানের পরীক্ষা নেয়া হয় কিন্তু গুচ্ছে আমাকে নিজ বিভাগের বিষয়সমূহে পরীক্ষা দিতে হবে। ফলে বিশ্ববিদ্যালয় ভর্তির প্রস্তুতি নিতে গিয়ে আমাকে এখন সবকিছু পড়তে হচ্ছে। একজন শিক্ষার্থী হিসেবে এটাই চাই সব বিশ্ববিদ্যালয় একসাথে পরীক্ষা না নিলেও অন্তত যেনো এক সিলেবাসে ভর্তি পরীক্ষা নেয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সচিব ফেরদৌস জামান বলেন, শিক্ষার্থীদের কথার সাথে একমত। একেক বিশ্ববিদ্যালয়ের জন্য একেক ধরনের প্রস্তুতি নিতে হলে সেটি আসলেই তাদের জন্য ভোগান্তির কারণ হয়ে যায়। আর এ বিষয়ের সমাধান খুব বেশি কঠিন নয়। বিশ্ববিদ্যালয়গুলোর সাথে বিষয়টি নিয়ে কথা বলা যেতে পারে।


সর্বশেষ সংবাদ