অর্ধশতাধিক আসন ফাঁকা রেখে শেষ হচ্ছে ইবির ভর্তি কার্যক্রম

ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) অর্ধশতাধিক আসন খালি রেখেই ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি প্রক্রিয়া শেষ করেছে। মঙ্গলবার (১৪ মার্চ) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার উপ-রেজিস্টার মো. শহিদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, প্রথমে ৩৪ টি আসন ফাঁকা ছিল। কিছু শিক্ষার্থী ভর্তি বাতিল করায় এখন ৫০টি আসন ফাঁকা হয়েছে। ফোকলোর, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সর্বোচ্চ আসন ফাঁকা রয়েছে। এ শূন্য আসন পূরণে আবারও ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আহ্বান করা হবে কিনা এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। 

এর আগে, ১১তম মেধাতালিকার গণ বিজ্ঞপ্তি দিয়ে ‘এ’ ইউনিটে ১৫৫৭ থেকে ১৯৭৫ পর্যন্ত, ‘বি’ ইউনিটে ২৬৩ থেকে ৩৫০০ পর্যন্ত এবং ‘সি’ ইউনিটে ৫৮৬ থেকে ২০০০ সিরিয়াল পর্যন্ত যারা বিভাগপ্রাপ্ত হয়নি সেসব ভর্তিচ্ছুদের আবেদন করতে বলা হয়। 

এ বছর ‘এ’ ইউনিটে ২৪,৩৪৩ টি, ‘বি’ ইউনিটে ১২,৮৭০ এবং ‘সি’ ইউনিটে ৫,২১৬ জন শিক্ষার্থীসহ মোট ৪২, ৪২৯ জন ভর্তিচ্ছু আবেদন করে।

এ বিষয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোয়াদ্দার বলেন, আমরা কখনই চাইনা আসন ফাঁকা রেখে ভর্তি কার্যক্রম শেষ হয়ে যাক কিন্তু গুচ্ছ পদ্ধতিতে সেটাই হচ্ছে।

বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার জন্য শিক্ষার্থীরা উদগ্রীব থাকে সেখানে সিট ফাঁকা রেখেই শিক্ষা কার্যক্রম শুরু করছে এবং ভর্তি কার্যক্রম শেষ করছে। এটা প্রত্যাশিত নয়। আমরা ২১শে মার্চের মধ্যে একাডেমিক কাউন্সিল ডেকে ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম শুরুর জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বলেছি। 

আরও পড়ুন: ইবি শিক্ষার্থীকে মারধরের ঘটনায় গ্রেফতার ১

বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, আমাদের ভর্তি কার্যক্রম শেষ। নতুন করে আর ভর্তি নেয়া হবে না। পরবর্তীতে কিভাবে এই সমস্যা দূর করা যায় তা নিয়ে চিন্তাভাবনা চলছে। এবিষয়ে বিশ্ববিদ্যালয় একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে সিদ্ধান্ত নেয়া হবে।