ইবি প্রক্টর-প্রভোস্ট ও হাউজ টিউটরের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

  © লোগো

ইসলামী বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে ছাত্রীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় প্রক্টর, প্রভোস্ট এবং হাউজ টিউটরের অবহেলার প্রমাণ পাওয়ায় তাদের বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহণের দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। 

সংগঠনটির যুগ্ম সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুর রাজ্জাক সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) এ দাবি জানানো হয়। বিজ্ঞপ্তিতে অভিভাবক ঐক্য ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ জিয়াউল কবির দুলু ও সাধারণ সম্পাদক ব্যাংকার মোঃ সেলিম মিয়া বলেন, বিচার বিভাগীয় তদন্ত প্রতিবেদনে ওই শিক্ষার্থীকে পাশবিক ও অমানবিক নির্যাতন করা হয়েছে বলে খবরে প্রকাশিত হয়েছে। ওই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর তার উপর অর্পিত দায়িত্ব পালনে চরম উদাসীনতার পরিচয় দিয়েছেন।

আরো পড়ুন: বৃত্তির সংশোধিত ফল কাল সন্ধ্যায়, ঘটনা তদন্তে কমিটি

বিজ্ঞপ্তিতে তারা আরো বলেন, সংশ্লিষ্ট হলের প্রভোস্ট ও হাউজ টিউটরগণ দায়িত্ব পালনে চরম অবহেলা ও ব্যর্থতার পরিচয় দিয়েছেন। তাই তাদের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নিতে হবে। যাতে ভবিষ্যতে কোন শিক্ষা প্রতিষ্ঠানে এরকম ঘটনার পুনরাবৃত্তি না ঘটে। এছাড়া এ ঘটনায় ভুক্তভোগী শিক্ষার্থী ফুলপরীকে নির্যাতনে অভিযুক্ত ছাত্রলীগ নেত্রীদেরকেও বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করার করার দাবিও জানানো হয়।

এর আগে, মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সকালে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এই ঘটনায় তদন্ত প্রতিবেদন জমা দেয় বিচারবিভাগীয় তদন্ত কমিটি। এসময় রাষ্ট্রপক্ষের আইনজীবী প্রতিবেদনটি আদালতে পড়ে শোনান।

আরো পড়ুন: অভিযুক্তদের সহযোগিতা করেছিলেন ইবি প্রভোস্ট

প্রতিবেদনে বলা হয়, ঘটনার সময় বিশ্ববিদ্যালয়ের ‘দেশরত্ন শেখ হাসিনা’ হলের প্রভোস্ট ও হাউস টিউটরদের দায়িত্ব পালনে চরম অবহেলা হয়েছে। তারা নিজেদের দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন। হল প্রভোস্টের সামনে এই ঘটনা ঘটার পরও তিনি নিশ্চুপ ছিলেন। বরং তিনি অভিযুক্তদেরই সহযোগিতা করেছেন। তিনি ভিকটিমকে কোনো সহযোগিতা করেননি। 

উল্লেখ্য, গত ১৬ ফেব্রুয়ারি র্যাগিংয়ের নামে এক ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও ধারণের ঘটনায় তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেন হাইকোর্ট। একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন শিক্ষককে নিয়ে এই কমিটি গঠন করতে বলা হয়। এ বিষয়ে করা রিট আবেদনের শুনানি করে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। নির্যাতনের ওই ঘটনায় তিন দিনের মধ্যে কমিটি গঠন করে পরবর্তী সাত দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়।


সর্বশেষ সংবাদ