নানা আয়োজনে ভাষা শহীদদের স্মরণ করবে ছাত্রলীগ 

  © ফাইল ছবি

মহান ভাষা দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ ছাত্রলীগ। সোমবার (২০ ফেব্রুয়ারি) সংগঠনটির সভাপতি সাদ্দাম হেসেন এবং সাধারণ সম্পাদক শেখ আসিফ ওয়ালি ইনান সাক্ষরিত কেন্দ্রীয় সংসদের এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

বিজ্ঞপ্তিতে ভাষা আন্দোলনের ইতিহাস এবং ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর নেতৃত্বের কথা উল্লেখ করে বলা হয়, বাঙালির হাজার বছরের হাতছাড়া হওয়া স্বাধীনতা পুনরুদ্ধারে জন্ম নেওয়া তরুণ শেখ মুজিব পাকিস্তানীদের কুটচাল বুঝতে পারেন। বাংলাকে রাষ্ট্রভাষা করার আন্দোলনে যোগ দিয়ে নিজে কারাবরণ করেন। জেলখানা থেকেই নেতৃত্ব দেন ভাষা আন্দোলনের। তাঁর প্রতিষ্ঠিত পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগের কর্মীরা শিক্ষার্থীদের সাথে নিয়ে ভাষা আন্দোলনকে ছড়িয়ে দেয় দেশব্যাপী। এ যেন, 'অপমানে তুমি জ্বলে উঠেছিলে সেদিন বর্ণমালা'। 

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি এই আন্দোলনে গুলি চালিয়ে জব্বার, সালাম, রফিক, বরকতের প্রাণ কেড়ে নেয় পাকিস্তানী শাসকগোষ্ঠী। সর্বত্র ছড়িয়ে যায়, 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি'। ভাইয়ের কথা, ভাষার কথা, সমতার কথা, অধিকারের কথা ভুলতে না পেরে সেদিন গড়ে ওঠে ভাষাভিত্তিক জাতীয়তা।

২১শে ফেব্রুয়ারি উপলক্ষে ছাত্রলীগের কর্মসূচীর মধ্যে রয়েছে, একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদন, সকাল ৬.৩০ এ গণতন্ত্র ও মুক্তি তোরণ থেকে শহিদ মিনার অভিমুখে প্রভাতফেরি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে 'কবর' নাটকের মঞ্চায়ন এবং বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২২ ফেব্রুয়ারি বিকেল ৩:০০ টায় বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় অংশগ্রহণ।

বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ছাত্রলীগ এর সকল ইউনিটকে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য আহ্বান জানানো হয়েছে।


সর্বশেষ সংবাদ