স্ক্রিনের মাধ্যমে সমাবর্তনে যুক্ত আছেন সাত কলেজ শিক্ষার্থীরা

স্ক্রিনের মাধ্যমে সমাবর্তনে যুক্ত আছেন সাত কলেজ শিক্ষার্থীরা
স্ক্রিনের মাধ্যমে সমাবর্তনে যুক্ত আছেন সাত কলেজ শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তনের মূল অনুষ্ঠান শুরু হয়েছে। শনিবার (১৯ নভেম্বর) বেলা ১২টা থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠসহ মোট তিনটি ভেন্যুতে শুরু হয় এই সমাবর্তন। খেলার মাঠ ছাড়াও সাত কলেজের শিক্ষার্থীরা ঢাকা কলেজ ও ইডেন কলেজ মাঠে স্ক্রিনের মাধ্যমে এ সমাবর্তনে যুক্ত রয়েছেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ সমাবর্তনে সভাপতিত্ব করছেন। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত রয়েছেন নোবেল বিজয়ী ফরাসী অর্থনীতিবিদ অধ্যাপক ড. জ্যাঁ তিরোল।

অধিভুক্ত প্রতিষ্ঠান হিসেবে এ সমাবর্তনের ঢাকা কলেজ মাঠে ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ, সরকারি তিতুমীর কলেজের গ্র্যাজুয়েটরাও অংশ গ্রহণ করেছেন। অন্যদিকে ইডেন কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের ছাত্রীরা ইডেন কলেজ  ক্যাম্পাসে যুক্ত রয়েছেন।

এর আগে ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. ইউসুফসহ অধিভুক্ত চারটি কলেজের অধ্যক্ষদের নেতৃত্বে কলেজের প্রশাসনিক ভবনের সামনে শুরু হয় সমাবর্তন শোভাযাত্রা। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মূল সমাবেশস্থলে এসে শেষ হয়। এরপর অতিথিরা গ্র্যাজুয়েটদের সাথে নিয়ে আসন গ্রহণ করেন। ইডেন কলেজ মাঠে উপস্থিত রয়েছেন অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য।

সমাবর্তনের অনুষ্ঠান সূচি

বেলা ১১:৫৫ মিনিটে চ্যান্সেলর ও রাষ্ট্রপতির শোভাযাত্রা, বেলা ১২টায় রাষ্ট্রপতির মঞ্চে আগমন ও জাতীয় সংগীত, ১২:০১ মিনিটে চ্যান্সেলর কর্তৃক সমাবর্তনের উদ্বোধন ঘোষণা, ১২:০৩ মিনিটে পবিত্র ধর্মগ্রন্থসমূহ থেকে পাঠ ও ১২:১২ মিনিটে স্বাগত সংগীত ও নৃত্য পরিবেশন করা হবে। এরপর  ১২:১৮ মিনিটে  সমাবর্তন বক্তার সাইটেশন করবেন প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

১২:২১ মিনিটে সমাবর্তন বক্তাকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি ডক্টর অব লজ ও ক্রেস্ট প্রদান করা হবে। ১২:২৪ মিনিটে রাষ্ট্রপতি ও চ্যান্সেলর আবদুল হামিদকে ক্রেস্ট প্রদান, ১২:২৮ মিনিটে পিএইচ. ডি. ডিগ্রি প্রদান, ১২:৩৫ মিনিটে ডিবিএ ডিগ্রি প্রদান, ১২:৩৬ মিনিটে এম.ফিল. ডিগ্রি প্রদান, ১২:৪০ মিনিটে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদান এবং ১২:৪৫ মিনিটে স্বর্ণপদক প্রদান করা হবে।

দুপুর একটায় সমাবর্তন বক্তা নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. জ্যাঁ তিরোল এর বক্তব্য, দুপুর ১:১০ মিনিটে প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এর ধন্যবাদ জ্ঞাপন ১:১২ মিনিটে ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান-এর বক্তব্য ও ১:১৮ মিনিটে চ্যান্সেলর-এর ভাষণ মহামান্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সমাবর্তনের সমাপ্তি ঘোষণা করবেন।


সর্বশেষ সংবাদ