ব্রাজিল সমর্থকদের দখলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

ব্রাজিল সমর্থকদের দখলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়
ব্রাজিল সমর্থকদের দখলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

আগামী ২০ নভেম্বর বিশ্বকাপ ফুটবলের পর্দা উন্মোচন হবে কাতারের বৃহত্তম শহর আল-খোরের আল বায়াত স্টেডিয়ামে।ফুটবল বিশ্বকাপের বাকি আর মাত্র ৩দিন। ফুটবল বিশ্বকাপের উত্তাপ ছড়াচ্ছে আমাদের দেশেও। যে কারণে প্রিয় দলের জার্সি, পতাকা কেনার হিড়িক চলছে এখন। তবে বিশ্বকাপ ফুটবল নিয়ে সব সময়ই আলাদা একটা উন্মাদনা কাজ করে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) রাতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের  ব্রাজিলিয়ান সমর্থক শিক্ষার্থীরা ক্যাম্পাসের মূল ফটকে ব্রাজিলের পতাকা টানান। 

সরিজমিনে দেখা যায়, মূলফটকের দুইপাশের পিলারে প্রথমে বাংলাদেশের পতাকা তার নিচে ব্রাজিলের পতাকা লাগানো রয়েছে৷ তবে পুরো ক্যাম্পাসে ঘুরে ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণ করা অন্যান্য দেশের কোন পতাকা দেখা যায়নি। 

ক্যাম্পাসের ব্রাজিলিয়ান সমর্থক পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী নাবিল এইচ তানিম বলেন, ফুটবল বিশ্বকাপকে কেন্দ্র করে প্রতি চার বছর পরপর পতাকা লাগানো একটা উপলক্ষ হয়। এবারো তার ব্যতিক্রম নেই। তবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর এবারই প্রথম ক্যাম্পাসে বাংলাদেশ ও ব্রাজিলের বিশাল পতাকা লাগানোর সৌভাগ্য হলো।

ছোটবেলা থেকেই আমি ব্রাজিল  সাপোর্টার। ২০০২ বিশ্বকাপে আমার আব্বু আমাকে কোলে করে নিয়ে ব্রাজিলের ফাইনাল জয়ের সাক্ষী হয়েছিলেন। সেই গল্প আজও আব্বুর মুখে শুনি। আশা করি, এবার কাতার বিশ্বকাপে ব্রাজিল তার হেক্সা জয়ের মাধ্যমে গত বিশ বছরের স্মৃতি আবারও ফিরিয়ে আনবে। শুভকামনা রইলো প্রিয় দল ব্রাজিলের জন্য। 

আরও পড়ুন: মুচলেকা দিয়ে ফের যৌন হয়রানিতে কুবি ছাত্র

ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী সোহান প্রামানিক বলেন, গত দুই বিশ্বকাপে ব্রাজিল ছিলো এককেন্দ্রিক দল। এবার কাতার বিশ্বকাপে ব্রাজিল আর তেমন দল নেই । আগে দেখা যেতো ব্রাজিলের সাইট বেঞ্চ অনেক দুর্বল তবে এবারের দলে সাইট বেঞ্চড খুব শক্তিশালী।  দলে থাকবে অনেক স্কোরার যা গত বিশ্বকাপ গুলাতে দেখা যায় নি।  

কেউ যদি প্রশ্ন করে ব্রাজিলের সম্ভাবনা কেমন?  তাহলে আমি বলব ব্রাজিল এখন আর শুধু নেইমারের ওপর নির্ভরশীল নয়, বিশেষ করে এই বছর। ভিনিসিয়াস, রদ্রিগো, রিচার্লিসন ও লুকাস পাকেতা, রাফিনহা ও সিলভার মতো খেলোয়াড় আছে দলে। তারাও ব্রাজিলকে বিশ্বকাপ জেতাতে সক্ষম।

চার বছর আগে শুধু নেইমারের ওপর নির্ভর করার পরিস্থিতিটা বদলে গেছে। চার বছর আগে এই প্রশ্ন করা হলে বলতাম, ব্রাজিল শুধু নেইমারের দিকেই তাকিয়ে আছে। কিন্তু এবার শুধু নেইমারের ওপর নির্ভর করে ষষ্ঠ বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছে না পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

২০ বছর আগে ২০০২ সালে বিশ্বকাপ জেতা ব্রাজিল এবারের আসরে আগামী ২৪ নভেম্বর তাদের প্রথম ম্যাচ খেলবে সার্বিয়ার বিপক্ষে।  

ব্রাজিলের ম্যাচ সূচি: 

প্রথম ম্যাচ: ব্রাজিল বনাম সার্বিয়া (২৪ নভেম্বর, রাত ১টায়)

দ্বিতীয় ম্যাচ: ব্রাজিল বনাম সুইজারল্যান্ড (২৮ নভেম্বর, রাত ১টায়)

তৃতীয় ম্যাচ: ব্রাজিল বনাম ক্যামেরুন (২ ডিসেম্বর, রাত ১টায়)


সর্বশেষ সংবাদ