কিউএস এশিয়ান ইউনিভার্সিটি র‍্যাংকিং

র‍্যাংকিংয়ে ভারত-পাকিস্তানের ধারেকাছেও নেই বাংলাদেশ

র‍্যাংকিংয়ে ভারত-পাকিস্তানের ধারেকাছেও নেই বাংলাদেশ
র‍্যাংকিংয়ে ভারত-পাকিস্তানের ধারেকাছেও নেই বাংলাদেশ  © সংগৃহীত

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান কিউএস এশিয়ান ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৩-এর তালিকায় স্থান পেয়েছে দেশের মাত্র ১৪টি বিশ্ববিদ্যালয়। যেখানে তালিকায় প্রতিবেশী ভারতের রয়েছে ১১৮টি ও পাকিস্তানের রয়েছে ৫০টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের নাম। প্রতিবেশীদের সাথে তুলনামূলক হিসেবে উচ্চশিক্ষায় তাদের ধারেকাছেও নেই বাংলাদেশের উচ্চশিক্ষালয়গুলো।

মঙ্গলবার (৮ নভেম্বর) কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং-২০২৩ প্রকাশ করা হয়।

তালিকায় শীর্ষ ৫০ এর মধ্যে রয়েছে ভারতের দুটি বিশ্ববিদ্যালয়। ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি বোম্বো (আইআইটিবি) ৬৮.৭ স্কোর নিয়ে ৪০ ও ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি দিল্লি(আইআইটিএম) ৬৪.৯ স্কোর নিয়ে রয়েছে তালিকার ৪৬তম স্থানে। বাংলাদেশের হয়ে যেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্কোর ৩২.৪ পেয়ে দেশসেরা হয়েছে। সেখানে বাংলাদেশের চেয়েও বেশি স্কোর আছে দেশটির ১০টি বিশ্ববিদ্যালয়ের। সবমিলিয়ে কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৩-এর তালিকায় ভারতের রয়েছে মোট ১১৮ টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের। তবে ভারতের হয়ে তাদের শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে দুটি সাধারণ বিশ্ববিদ্যালয় বাদে বাকি আটটিই বিজ্ঞান ও প্রযুক্তি সংশ্লিষ্ট উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। 

অন্যদিকে, এ তালিকায় পাকিস্তানের রয়েছে ৫০টি প্রতিষ্ঠানের। দেশটির ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সাইন্স অ্যান্ড টেকনোলজি(এনইউএসটি) ইসলামাবাদ, রয়েছে তালিকায় ৬৭তম স্থানে এবং তাদের স্কোর ৫১.৯। আর তালিকায় স্থান পাকিস্তানের পাওয়া ৫০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে পাঁচটি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের থেকেও বেশি স্কোর করেছে। তবে তালিকায় শীর্ষ ৫০ এর মধ্যে স্থান করতে পারেনি পাকিস্তানের কোনো বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন: টাইমস হায়ার র‌্যাঙ্কিং: শীর্ষ ৬০০-তে নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়

তালিকায় দেশসেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়(বুয়েট) এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি। এ তালিকায় এশিয়ার শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে চীনের পাঁচটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। তালিকায় প্রথম স্থানও অর্জন করেছে চীনের পিকিং ইউনিভার্সিটি (বেইজিং)। এছাড়াও , শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় এ বছর সিঙ্গাপুরের দুটি, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া এবং হংকংয়ের রয়েছে একটি করে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান।

তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৫১তম। এই প্রতিষ্ঠান ছাড়া তালিকার শীর্ষ ২০০ প্রতিষ্ঠানের মধ্য রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। তালিকায় বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৯৯তম। আর দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে তিন নম্বর অবস্থানে রয়েছে বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটি। তাদের অবস্থান ২১৯তম ।

বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং মূল্যায়নকারী যুক্তরাজ্যভিত্তিক এই প্রতিষ্ঠানটি র‍্যাংকিং করার ক্ষেত্রে প্রধানত ১১টি সূচকের উপর ভিত্তি করে ফলাফল প্রকাশ করে থাকে। এরমধ্যে একাডেমিক কার্যক্রম, পিএইচডিধারী কর্মী ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা বিবেচনা করে র‌্যাংকিং করার ক্ষেত্রে। এবছর এশিয়ার সেরা ৭৬০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে তারা। তাদের তালিকার সামগ্রিক হিসেবে ভারত, পাকিস্তান বাদেও অন্যান্য নিকটতম প্রতিবেশী দেশগুলোর সাথে তুলনা করলেও পিছিয়ে আছে বাংলাদেশ।

সংস্থাটি ২০০৯ সাল থেকে প্রতি বছর কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং এ অঞ্চলের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করে আসছে। সাধারণত তারা প্রতি বছরের নভেম্বর মাসে এ তালিকা প্রকাশ করে থাকে। 


সর্বশেষ সংবাদ