তিন বিসিএসের ভাগ্য ঝুলে আছে পিএসসি’র সদস্য নিয়োগের ওপর

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

কোটা সংস্কার আন্দোলন শুরুর পর একের পর এক বিসিএস পরীক্ষা স্থগিত করা হয়। এই পরীক্ষাগুলো কবে নেওয়া হবে সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। পিএসসি বলছে, পিএসসিতে আরও দুইজন সদস্য নিয়োগের পর স্থগিত পরীক্ষাগুলোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

সোমবার (২৮ অক্টোবর) পিএসসি’র শীর্ষ পর্যায়ের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘৪৪তম বিসিএসের মৌখিক পরীক্ষা, ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল ও ৪৬তম বিসিএসের লিখিত পরীক্ষা নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। আরও দুইজন সদস্য নিয়োগের পর কমিশনের সভা করে পরীক্ষাগুলোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’

জানা গেছে, ৪৪তম বিসিএসের মৌখিক পরীক্ষা আয়োজনের জন্য নতুন করে ভাইভা বোর্ডের সদস্যদের নামের তালিকা সংগ্রহ করা হচ্ছে। এই তালিকা জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পাঠানো হবে। পূর্ণাঙ্গ তালিকা পাওয়ার পর মৌখিক পরীক্ষা শুরুর তারিখ ঘোষণা করা হতে পারে।

৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা দ্বিতীয় পরীক্ষকের মাধ্যমে মূল্যায়ন প্রায় শেষ পর্যায়ে রয়েছে। তবে কিছু পরীক্ষক মূল্যায়ন শেষে এখনো খাতা পিএসসিতে জমা দেননি। এ অবস্থায় প্রথম ও দ্বিতীয় পরীক্ষকের নম্বরের ব্যবধান নির্ণয়ের কাজ শুরু করতে পারেনি পিএসসি।

৪৬তম বিসিএসে প্রশ্নফাঁসের অভিযোগ ওঠায় পরীক্ষা বাতিল হবে না কি লিখিত পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে সে বিষয়েও কোনো সিদ্ধান্ত নেয়নি কমিশন। চেয়ারম্যানসহ পিএসসি’র বডি সাতজন হওয়ার পর কমিশনের সভা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে পিএসসি।

সার্বিক বিষয়ে জানতে চাইলে পিএসসি’র পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাস দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘পরীক্ষা শুরু কিংবা খাতা মূল্যায়নের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। কমিশনের চেয়ারম্যান এবং সদস্যরা মিলে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।’


সর্বশেষ সংবাদ