যে কারণে শিক্ষা প্রকৌশলের ৯৫৬ প্রার্থীর মৌখিক পরীক্ষা শুরুতে বিলম্ব

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ৯ম থেকে ১২তম গ্রেডে নিয়োগের জটিলতা কাটছেই না। এর ফলে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ৯৫৬ প্রার্থীর মৌখিক পরীক্ষা কবে হবে সে বিষয়ে নির্দিষ্ট করে কোনো তথ্য জানাতে পারছে না সরকারি কর্ম কমিশন (পিএসসি)। প্রায় ১০ মাস আগে এ নিয়োগের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করেছিল পিএসসি।

পিএসসি’র একটি সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছে, শিক্ষা প্রকৌশলের ১০ম গ্রেডের ড্রাফটসম্যান পদের প্রার্থীদের নিয়ে মূলত সমস্যার সৃষ্টি হয়েছে। বিষয়টি পূর্ণ কমিশনের সভায় না ওঠা পর্যন্ত মৌখিক পরীক্ষার তারিখ নির্ধারণ করা যাচ্ছে না। সহসাই পূর্ণ কমিশনের সভা হওয়ার কোনো সম্ভাবনা না থাকায় এই প্রার্থীদের মৌখিক পরীক্ষা কবে আয়োজন করা হবে সে বিষয়ে কিছু জানাতে পারছে না সাংবিধানিক সংস্থাটি।

নাম প্রকাশে অনিচ্ছুক পিএসসি’র এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, শিক্ষা প্রকৌশলের ১০ম গ্রেডের ড্রাফটসম্যান পদের প্রার্থীদের নিয়ে জটিলতা তৈরি হয়েছে। এই পদে আবেদনের যোগ্যতা ডিপ্লোমা ইন আর্কিটেকচার চাওয়া হয়েছিল। বিজ্ঞপ্তিতে সেভাবেই বিষয়টি উল্লেখ করা হয়েছে। তবে অনেক প্রার্থীর সার্টিফিকেটে আর্কিটেকচার অ্যান্ড ইন্টেরিওর ডিজাইন লেখা রয়েছে। তারাও একই কোড ব্যবহার করে আবেদন করেছেন। 

ওই কর্মকর্তা আরও জানান, ড্রাফটসম্যান পদের জন্য যে সকল প্রার্থীকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত করা হয়েছে, তাদের অধিকাংশই আর্কিটেকচার অ্যান্ড ইন্টেরিওর ডিজাইনের প্রার্থী, বাকিরা আর্কিটেকচারের। বিষয়টি নিয়ে সমস্যা দেখা দেওয়ায় আমরা শিক্ষা মন্ত্রণালয়ের মতামত চেয়েছিলাম। মন্ত্রণালয় জানায়, আমরা যেভাবে বিজ্ঞপ্তি দিয়েছি আপনারা সেভাবে নিয়োগ কার্যক্রম চালিয়ে যান। তবে এই চিঠিকে যথাযথ মনে হয়নি। বিষয়টি এখন পূর্ণ কমিশনের সভায় তোলা হবে। তবে সভার কার্যবিবরণী তৈরি করতে বেশ সময় লাগবে। সকল বিষয় অন্তর্ভুক্ত করতে হবে। কাজেই কবে পরীক্ষা আয়োজন করা হতে পারে সে বিষয়ে নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না।

প্রসঙ্গত, গত বছরের ফেব্রুয়ারিতে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ), উপ সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ), উপ সহকারী প্রকৌশলী (যন্ত্র), ড্রাফটসম্যান ও এস্টিমেটর পদে নিয়োগের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে ৯৫৬ জন প্রার্থী উত্তীর্ণ হন। এই প্রার্থীদের মৌখিক পরীক্ষা দীর্ঘদিন ধরে শুরু না হওয়ায় হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন চাকরিপ্রত্যাশীরা।


সর্বশেষ সংবাদ