৪০তম বিসিএস: নন-ক্যাডারে কোন গ্রেডে কত নিয়োগ?

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ফটো

৪০তম বিসিএসের মাধ্যমে প্রথমবারের মতো নন-ক্যাডারে নিয়োগের সুপারিশ করতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। চার হাজারের অধিক প্রার্থীকে নন-ক্যাডারে নিয়োগ দেওয়া হবে।

পিএসসি সূত্রে জানা গেছে, ৪০তম বিসিএসের মাধ্যমে নন-ক্যাডারে চার হাজারের বেশি পদে নিয়োগের সুপারিশ করা হবে। ইতোমধ্যে সুপারিশ সংক্রান্ত সবকিছু প্রস্তুত করা হয়েছে। তবে নন-ক্যাডারে নিয়োগের নতুন বিধিমালা অনুমোদন না হওয়ায় সুপারিশ করতে পারছে না পিএসসি।

পিএসসি’র একটি নির্ভরযোগ্য সূত্রের দেওয়া তথ্য অনুযায়ী, ৪০তম বিসিএসের নন-ক্যাডারে ৯ম গ্রেডে ১ হাজার ৬০০, ১০ম গ্রেডে ৭৫০, ১১তম গ্রেডে ৮০ এবং ১২তম গ্রেডে ১ হাজার ৭০০ পদ রয়েছে। সবগুলো পদেই নিয়োগ সুপারিশ করতে চায় পিএসসি। ইতোমধ্যে সরকারের বিভিন্ন দপ্তর থেকে চাহিদাপত্র দেওয়া হয়েছে। আরও কয়েকটি দপ্তর থেকে চাহিদা পাঠানোর প্রক্রিয়া চলমান রয়েছে। সবকিছু ঠিক থাকলে প্রধানমন্ত্রী দেশে ফেরার পর নতুন বিধিমালা অনুমোদন করবে। এরপর নন-ক্যাডারে নিয়োগের সুপারিশ করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে পিএসসি’র চেয়ারম্যান সোহরাব হোসাইন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ৪০তম বিসিএসের মাধ্যমে নন-ক্যাডারে সবচেয়ে বেশি নিয়োগ দেওয়া হবে। আমরা নিয়োগ সুপারিশ করতে প্রস্তুত। নিয়োগ বিধিমালা প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়া সাপেক্ষে নিয়োগের সুপারিশ করা হবে।

তিনি আরও বলেন, ৪০তম বিসিএসে উত্তীর্ণ প্রার্থীরা এতদিন অহেতুক আন্দোলন করেছে। নন-ক্যাডারে নিয়োগ বিধিমালার কারণে তারাই সবচেয়ে বেশি লাভবান হচ্ছে। বর্তমান পিএসসি পরীক্ষা বান্ধব বলেও জানান তিনি।

প্রসঙ্গত, ৪০তম বিসিএসে উত্তীর্ণ ৮ হাজার ১৬৬ জন প্রার্থীর মধ্যে নন-ক্যাডার পদে অপেক্ষামাণ আছেন ৬ হাজার জন। তাদের অধিকাংশই বিভিন্ন গ্রেডে নিয়োগের সুপারিশ পেতে যাচ্ছেন।


সর্বশেষ সংবাদ