এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা এবারও ৫% প্রণোদনা পাবেন? কী বলছে অর্থ মন্ত্রণালয়

  © সংগৃহীত

২০২৪-২৫ অর্থবছরের এবারের বাজেটেও সুখবর এসেছে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের জন্য। গতবারের মতো এবারও তাদের মূল বেতনের ৫% করে প্রণোদনা দেওয়া হবে। এই প্রণোদনা 'বিশেষ সুবিধা' নামে পরিচিত এবং এটি ১ জুলাই ২০২৪ থেকে কার্যকর হবে। প্রতি মাসে বেতনের সাথে এই বিশেষ সুবিধা দেওয়া হবে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। 

 আজ বৃহস্পতিবার ২০২৪-২৫ অর্থবছরের ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী।

এদিকে গত অর্থবছরেও মতো এবারও সরকারি চাকরিজীবীরা বিশেষ প্রণোদনা পাবেন কি না—তা জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তা বলেন, এবারও বাজেটেও ৫ শতাংশ প্রণোদনা পেতে পারেন সরকারি চাকরিজীবীরা। এ নিয়ে বেশ আলোচনা হচ্ছে। এটি অব্যাহত থাকার সম্ভাবনাই বেশি আছে। এ নিয়ে নেতিবাচক আলোচনা বা এটি অব্যাহত না রাখার আলোচনা নেই বললেই চলে। সবকিছু ঠিক থাকলে ও প্রধানমন্ত্রী অনুমোদন করলে এটি অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। সে হিসেবে সরকারি চাকরিজীবীরা এ বিশেষ প্রণোদনা পেলে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীও পাবেন।  

সরকারি কর্মচারীদের পাশাপাশি বেসরকারি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরাও গত বছরের জুলাই থেকে মূল বেতনের ৫ শতাংশ প্রণোদনা পেয়েছেন। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ এ–সংক্রান্ত আলাদা প্রজ্ঞাপনও জারি করা হয়েছিল। প্রজ্ঞাপনে বলা হয়েছিল, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা ১ জুলাই ২০২৩ থেকে প্রতিবছর ১ জুলাইয়ে প্রাপ্য বেতনের ৫ শতাংশ হারে, তবে ১ হাজার টাকার কম নয়, ‘বিশেষ সুবিধা’ প্রাপ্য হবেন। অর্থ মন্ত্রণালয়ের ওই আদেশটি তখন শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও দেওয়া হয়েছে।

 

সর্বশেষ সংবাদ