লেখকদের এখন যা খুশি লেখার স্বাধীনতা নেই: সেলিনা হোসেন

নেহরীন খান স্মৃতি বক্তৃতা ও সম্মাননা অনুষ্ঠান
নেহরীন খান স্মৃতি বক্তৃতা ও সম্মাননা অনুষ্ঠান  © টিডিসি ফটো


ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে চতুর্থ নেহরীন খান স্মৃতি বক্তৃতা ও সম্মাননা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে । আজ মঙ্গলবার (২৬ জুলাই) বিকেলে রাজধানীর আফতাব-নগরে  বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে এটির আয়োজন করা হয়। 

সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলি খানের প্রয়াত কন্যা এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সাবেক শিক্ষার্থী নেহরীন খানের স্মরণে এ বক্তৃতা ও সম্মাননা অনুষ্ঠান আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশিষ্ট কথাসাহিত্যিক ও বাংলা একাডেমীর সভাপতি সেলিনা হোসেন। তিনি বলেন, লেখকের চারপাশে এক ধরনের অদৃশ্য শিকল পরানো থাকে, তাই ইচ্ছে করলেই যা খুশী লেখার স্বাধীনতা নেই । লেখক নিজের অনুভবের প্রতি সৎ থেকে মেরুদণ্ডকে শক্ত করবেন এবং লিখে যাবেন। তিনি যেন পরগাছা হয়ে অন্যের ইচ্ছে-অনিচ্ছার দাসত্ব না করেন। সততার সাথে বলতে না পারা একজন লেখকের জন্য অ-গৌরবের।

আরও পড়ুনঃ মেডিকেলের দ্বিতীয় মাইগ্রেশন আগস্টে

অনুষ্ঠানে স্বাধীনতা পদক ও একুশে পদকে ভূষিত সাহিত্যিক সেলিনা হোসেন কে সম্মাননা প্রদান করা হয়। 

এছাড়াও  অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সৈয়দ মঞ্জুর এলাহী, উপাচার্য অধ্যাপক ড. এম এম শহিদুল হাসান, সাবেক উপ-উপাচার্য, অধ্যাপক ড. ফখরুল আলম, কোষাধ্যক্ষ এ জেড এম শফিকুল আলম, এবং ইংরেজি বিভাগের শিক্ষক আরিফুল ইসলাম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন  ড. আকবর আলি খানসহ বিশিষ্ট-জনেরা । 


সর্বশেষ সংবাদ