উদ্ভাবনী বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়েছে ইউল্যাব

ইউল্যাব ক্যাম্পাস
ইউল্যাব ক্যাম্পাস   © টিডিসি ফটো

উদ্ভাবনী বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং-২০২১ সালের তালিকায় চার ধাপ এগিয়েছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)। রিয়েল ইমপ্যাক্ট (WURI) সহ বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে বিশ্বব্যাপী শীর্ষ ১০০ উদ্ভাবনী বিশ্ববিদ্যালয়ের মধ্য র‌্যাংকিংয়ে ১০০ থেকে ৯৬তে উন্নিত হয়েছে। 

৯ জুন কোরিয়ার রাজধানী সিউলে অনুষ্ঠিত WURI প্রকল্পের নেতা অধ্যাপক মুন হাওয়াই-চ্যাং এ তালিকা ঘোষণা করেছেন। 

তালিকায় একমাত্র বাংলাদেশী বিশ্ববিদ্যালয় হিসেবে স্থান পেয়েছে ইউল্যাব। র‌্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচে বিশ্ববিদ্যালয়গুলি হল: কেক গ্র্যাজুয়েট ইনস্টিটিউটে (ইউএসএ) মিনার্ভা স্কুল, অ্যারিজোনা রাজ্য বিশ্ববিদ্যালয় (মার্কিন যুক্তরাষ্ট্র), ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (USA),  স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় (আমেরিকা) এবং পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় (মার্কিন যুক্তরাষ্ট্র)।

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) বাংলাদেশের অন্যতম একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অনুমোদিত এই শিক্ষা প্রতিষ্ঠানটি ঢাকার ধানমন্ডিতে অবস্থিত। কাজী শাহেদ আহমেদ ২০০২ সালে এটি প্রতিষ্ঠা করেন। ২০০৪ সাল থেকে এর শিক্ষা কার্যক্রম শুরু হয়।

আরও পড়ুন: প্রকৌশল গুচ্ছে স্বপ্ন ভাঙছে ইংরেজি মাধ্যমের অনেকেরই

সুযোগ-সুবিধা
লেখাপড়া মানেই আনন্দ, পড়াশোনার চাপে অনেকেই এটি ভুলে যায়। কিন্তু ইউল্যাব মনে করে শুধু লেখাপড়া করেই জীবনের চরম শিখরে পৌঁছানো সম্ভব নয়। তাই শিক্ষার্থীদের জন্য খেলার মাঠ, বাস্কেটবল গ্রাউন্ড, ইনডোর গেমসহ খেলাধুলার নানা ব্যবস্থা আছে। শিক্ষার্থীদের জন্য আছে শাটল বাস সার্ভিস, আধুনিক ক্যানটিন, মেয়েদের জন্য হোস্টেল ইত্যাদি। করোনাকালের আগে থেকেই অনলাইন শিক্ষার সঙ্গে পরিচিতি ছিল ইউল্যাবের শিক্ষক-শিক্ষার্থীদের। অনলাইন প্ল্যাটফর্ম ‘মুডল’–এর মাধ্যমে পাঠদান চলত আগে থেকেই, গত এক বছরে এটি আরও কার্যকর হয়েছে।

যেসব বিষয় পড়ানো হয়
স্নাতক পর্যায়ে: বিবিএ, মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম, ইংরেজি, কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল, তড়িৎ ও ইলেকট্রনিকস প্রকৌশল।

স্নাতকোত্তর পর্যায়ে: এমবিএ, ইএমবিএ, মাস্টার্স ইন কমিউনিকেশন এবং ইংরেজি (লিটারেচার অ্যান্ড কালচারাল স্টাডিজ, অ্যাপ্লায়েড লিঙ্গুইস্টিকস অ্যান্ড টেসল এবং লিটারেচার অ্যান্ড ক্রিয়েটিভ রাইটিং)।


সর্বশেষ সংবাদ