আইইউবিতে সহিংস উগ্রবাদ বিরোধী সংলাপ অনুষ্ঠিত

সিটিটিসি ও আইইউবি যৌথ আয়োজনে ‘প্রিভেন্টিং ভায়োলেন্ট এক্সট্রিমিসম’ শিরোনামে আয়োজিত অনুষ্ঠান
সিটিটিসি ও আইইউবি যৌথ আয়োজনে ‘প্রিভেন্টিং ভায়োলেন্ট এক্সট্রিমিসম’ শিরোনামে আয়োজিত অনুষ্ঠান  © টিডিসি ফটো

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের (আইইউবি) স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক তৈয়েবুর রহমান বলেছেন, আমরা খুব গর্বের সাথে বলতে পারি যে আইইউবির ছাত্রছাত্রীদের আমরা কখনো কোন সন্ত্রাসী কর্মকাণ্ডের সাথে যুক্ত হতে দেখিনি।

বুধবার (২ জুন) ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) ও ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের (আইইউবি) যৌথ আয়োজনে ‘প্রিভেন্টিং ভায়োলেন্ট এক্সট্রিমিসম’ শিরোনামে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক তৈয়েবুর রহমান বলেন, আমরা আমাদের শিক্ষার্থীদের এমন নৈতিকতায় বড় করতে চাই যে, আমরা মানুষকে ভালোবাসবো, মানুষকে সম্মান করবো এবং আমরা কোনধরনের রাষ্ট্রবিরোধী কার্যক্রমের সাথে যুক্ত হবোনা। আমরা কোন ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডের সাথে যুক্ত হবো না।

আরও পড়ুন: দেশসেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় আইইউবি

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান মো. আসাদুজ্জামান। তিনি বলেন, জঙ্গীরা এখন সাইবার স্পেসকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দিয়ে তাদের প্রচার প্রচারণা চালাচ্ছে, তাদের সদস্য সংগ্রহ করছে এবং তাদের উদ্দেশ্য বাস্তবায়নের জন্য এই পথকেই সবচেয়ে বেশি প্রাধান্য দিচ্ছে।

সাইবার স্পেসের চ্যালেঞ্জ তুলে ধরে তিনি বলেন, আমাদের এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে সাইবার স্পেস এবং সেই ক্ষেত্রেও আমরা অনেক বেশি সক্ষমতা অর্জন করেছি। সরকার এ ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি অবলম্বন করছে। সহিংস চরমপন্থা প্রতিরোধে তরুণরাই সবচেয়ে প্রভাবশালী ভূমিকা পালন করতে পারে তাই সিটিটিসি এ বিষয়ে তরুণদের সচেতন করতে সারা দেশে কাজ করছে।

এ আয়োজনে সার্বিক সহযোগিতায় ছিলো ইউনাইটেড নেশন্স ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) বাংলাদেশ। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইইউবির প্রক্টর অধ্যাপক মোহাম্মদ আনোয়ার, ইউএনডিপি বাংলাদেশের রবার্ট স্টোলম্যান, সিটিটিসির ডেপুটি পুলিশ কমিশনার আব্দুল মান্নান, সিটিটিসির ডেপুটি পুলিশ কমিশনার মুহাম্মাদ হাবিবুন নবী আনিসুর রশিদ, আইইউবির গ্লোবাল স্টাডিস এ্যান্ড গভার্নেন্স বিভাগের সহকারী অধ্যাপক মারুফা আক্তার প্রমুখ।

এছাড়াও, প্রায় ৪০০ শিক্ষার্থী সংলাপে অংশ নেয়। প্রশ্ন-উত্তর পর্বে আইইউবির বিভিন্ন প্রশ্নের জবাব দেন বক্তারা।


সর্বশেষ সংবাদ