৮ দফা দাবি নিয়ে রাজপথে নর্থ সাউথের শিক্ষার্থীরা

৮ দফা দাবি নিয়ে রাজপথে নর্থ সাউথের শিক্ষার্থীরা
৮ দফা দাবি নিয়ে রাজপথে নর্থ সাউথের শিক্ষার্থীরা  © সংগৃহীত

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ষষ্ঠ সেমিস্টারের শিক্ষার্থী মাইশা মমতাজ মিম সড়ক দুর্ঘটনায় নিহতের ঘটনার প্রতিবাদে বিক্ষোভ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শনিবার (২ এপ্রিল) রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ বিক্ষোভ করেন তারা।

শিক্ষার্থীরা বলেন, অপরিকল্পিত যানবাহন ও সড়ক ব্যবস্থাপনার জন্য হত্যাকাণ্ডের শিকার হতে হয়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাইশা মমতাজ মিমকে। সড়ক দুর্ঘটনায় প্রাণহানির তালিকায় আরও একটি নতুন নাম যুক্ত হলো। এভাবেই বেড়ে চলছে সড়কে শিক্ষার্থীদের জীবনের অনিশ্চয়তা। এর শেষ এখনই হওয়া জরুরি।

আরও পড়ুন: হর্ন দিলে চাকার নিচে পড়ে যায় মিম, পরে পালিয়ে যায় গাড়ি

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবিগুলো হলো- খুনিকে গ্রেফতার করে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা; নিহতের পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদান; সড়ক দুর্ঘটনায় মৃত্যু হলে আইন সংশোধন করে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রাখা; বেপরোয়া ওভারটেকিং প্রতিরোধে রাস্তার সব জায়গায় সিসি ক্যামেরা লাগানো; শিক্ষার্থীদের জন্য আলাদা গণপরিবহন; প্রস্তাবিত বাস রুট রেশনালাইজেশন অতি দ্রুত বাস্তবায়ন করা।

আরও পড়ুন: নর্থ সাউথের ছাত্রী মৃত্যুর ঘটনায় চালক আটক

এদিন শিক্ষার্থীরা ক্যাম্পাসের ভেতর বিভিন্ন সড়ক ঘুরে প্রধান সড়কে আসার চেষ্টা করলে পুলিশের বাধার মুখে পড়ে। এসময় তারা সড়কের দরজা খোলার দাবি জানায় পুলিশের কাছে। পরে শ্লোগান দিয়ে সড়কে অবস্থান করেছে শিক্ষার্থীরা। আন্দোলনের পাশাপাশি নিহত শিক্ষার্থীর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানায় তারা।

এর আগে, শুক্রবার (০১ এপ্রিল) সকাল ৭টার দিকে রাজধানীর কুড়িল ফ্লাইওভার থেকে মাইশা মমতাজ মিমকে আহত অবস্থায় উদ্ধার করে পথচারীরা। এরপর তাকে উদ্ধার করে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।


সর্বশেষ সংবাদ