শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে সেমিস্টার ফাইনালের গ্রেড নয়

  © ফাইল ফটো

কোভিড-১৯ পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে বন্ধ দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়। তবে অব্যাহত রয়েছে ভার্চুয়াল মাধ্যমে পাঠদান। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বলছে, প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে অনলাইন প্রক্রিয়ায় শিক্ষাকার্যক্রম চললেও মৌখিক পরীক্ষা ও ব্যবহারিক ক্লাস সম্পন্ন করেই তাদেরকে সেমিস্টার ফাইনালের গ্রেড চূড়ান্ত করতে হবে। সে হিসেবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগ পর্যন্ত রেজাল্ট দেয়ার সুযোগ থাকছে না বলেও জানিয়েছে অভিভাবক প্রতিষ্ঠানটি।

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে ইতোমধ্যেই ক্লাস-পরীক্ষার বিষয়ে গাইডলাইন দিয়ে দিয়েছি। গাইডলাইন অনুযায়ী শিক্ষার্থীদের ক্লাস, এসাইনমেন্ট, প্রেজেন্টেশন ও কুইজ সম্পন্ন করতে বলা হয়েছে।

তিনি বলেন, গত জুলাই মাসের ১ তারিখ থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে ‘সামার সেমিস্টারের’ কার্যক্রম শুরু করার অনুমতি দেয়া হয়েছে। ৬ মাসের সেমিস্টার হিসেব করলে সেটি আগামী ডিসেম্বরে শেষ হবে। এর মধ্যে আশা করছি ভ্যাকসিন চলে আসবে। তখন সামাজিক দূরত্ব বজায় রেখে শিক্ষার্থীদের মৌখিক পরীক্ষা ও ব্যবহারিক ক্লাস সম্পন্ন করতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো খোলার কথা ভাবছি। ব্যবহারিক ক্লাস সম্পন্ন না করে কিংবা ভাইভা না নিয়ে কোনো বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের গ্রেড দিতে পারবে না।

জানা গেছে, করোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ হওয়ায় ‘স্প্রিং সেমিস্টার সম্পন্ন করা নিয়ে বিপাকে পড়ে প্রতিষ্ঠানগুলো। তবে ইউজিসির নির্দেশনা মেনে ভার্চুয়াল প্লাটফর্ম ব্যবহার করে সেই সেমিস্টার সম্পন্ন করে বিশ্ববিদ্যালয়গুলো। এর পর জুলাই মাসের ১ তারিখ থেকে বেসরকারি বিশ্ববিদ্যাগুলোর ‘সামার সেমিস্টার’ শুরু করার অনুমতি দেয় ইউজিসি।

এদিকে বিশ্ববিদ্যালয়গুলো খোলার পূর্বে সার্বিক পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণের কথা জানিয়েছেন শিক্ষাবিদরা। তাদের মতে, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পূর্বে বিশেষজ্ঞদের সাথে বর্তমান অবস্থা গভীর ভাবে পর্যবেক্ষণ করে বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত নেওয়া উচিত। বেসরকারি বিশ্ববিদ্যালয় পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীরা যথেষ্ট সচেতন। তবে অধিকাংশ শিক্ষার্থী মেসে অবস্থান করেন। আর মেসে সামাজিক দূরত্ব নিশ্চিত না করা গেলে একজন শিক্ষার্থী খুব সহজেই সংক্রমিত হতে পারেন।

বেসরকারি বিশ্ববিদ্যালয় খোলা প্রসঙ্গে সম্প্রতি ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সরকারি বিশ্ববিদ্যালয় খোলা যাচ্ছে না কারণ সেখানকার অধিকাংশ শিক্ষার্থী হলে অবস্থান করেন। হলে সামাজিক দূরত্ব কোনো ভাবেই মেইনটেইন করা সম্ভব হবে না। তবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে যেহেতু হল সংক্রান্ত কোনো বিষয় নেই; সেহেতু সামাজিক দূরত্ব বজায় রেখে তাদের ক্লাস কার্যক্রম পরিচালনা করতে খুব একটা অসুবিধা হবার কথা না। আমরা এটি নিয়ে আলোচনা করছি। খুব শিগগির হয়তো একটা সিদ্ধান্তে পৌঁছাতে পারব।


সর্বশেষ সংবাদ