নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ‘ন্যাশনাল ক্যারিয়ার ফেয়ার’ শুরু

  © টিডিসি ফটো

বেসকারি নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) শুরু হয়েছে দুই দিন ব্যাপী ন্যাশনাল ক্যারিয়ার-২০১৯। ১২০ টিরও বেশি বহুজাতিক এবং স্বনামধন্য দেশীয় প্রতিষ্ঠান এর অংশগ্রহণ করে।

শুক্রবার (২৯ নভেম্বর) এক বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্ধোধন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সংশ্লিষ্টরা জানান, দেশের সকল পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ক্যারিয়ার উন্নয়ন ও প্রস্তুতির লক্ষ্যে দেশের বিভিন্ন পর্যায়ের প্রথিতযশা কোম্পানি ও প্রতিষ্ঠানসমূহের সাথে সরাসরি যোগাযোগ করার প্ল্যাটফর্ম হিসেবে ভূমিকা পালন করবে এ আয়োজন। 

মেলায় সরাসরি ক্যাম্পাস রিক্রুটমেন্ট এর পাশাপাশি ক্যারিয়ার উন্নয়ন ও প্রস্তুতি বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ ও সেমিনারের আয়োজন করা হয়। পাশাপাশি ব্যাবসায়ী ও দেশ বরেণ্য ব্যক্তিদের নিয়ে শিক্ষার্থীদের ক্যারিয়ার উন্নয়ন ও প্রস্তুতিতে সহায়ক বিভিন্ন সেশন অনুষ্ঠিত হয়। দুই দিনব্যাপী এই ক্যারিয়ার ফেয়ার শনিবার শেষ হবে। 

নবম জাতীয় ক্যারিয়ার ফেয়ার এর টাইটেল স্পনসর সিটি ব্যাংক লিমিটেড এবং প্ল্যাটিনাম স্পনসর এমজিএইচ গ্রুপ, সহ-স্পনসর বসুন্ধরা গ্রুপ সেক্টর ১, বেভারেজ পার্টনার পেপসি, অনলাইন মিডিয়া পার্টনার বিডি নিউজ ২৪, টেলিভিশন পার্টনার যমুনা টেলিভিশন এবং ইংলিশ নিউজ পার্টনার দি ডেইলি স্টার।

উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন-এর চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে ড. হাছান মাহমুদ বলেন, চাকরি সন্ধানকারী এবং নিয়োগকারী উভয়ের জন্যই জব ফেয়ার একটি দুর্দান্ত সুযোগ যেখানে চাকরি প্রার্থীরা চাকরি লাভের সুযোগ পান এবং দেশ-বিদেশের সংস্থাগুলি কম খরচে দক্ষ কর্মী খুঁজে পাওয়ার সুযোগ পান। তিনি বাংলাদেশে বিশ্বমানের শিক্ষা প্রদানের জন্য নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্যবৃন্দ , শিক্ষকবৃন্দ ও কর্মকর্তাবৃন্দদের ধন্যবাদ জানান। পাশাপাশি শিক্ষার্থীদের উজ্জ্বল ক্যারিয়ার গঠনের জন্য এনএসইউ যে বিশ্বমানের সুযোগ-সুবিধা দিচ্ছে তা কাজে লাগানোর পরামর্শ দেন।

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, জব ফেয়ার চাকরিপ্রত্যাশী এবং চাকরি প্রদানকারীদের মধ্যে সেতু বন্ধন হিসেবে কাজ করে। এ সময় তিনি উল্লেখ করেন, আমাদের দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের অন্যতম মুখ্য দুর্বলতা হল স্নাতকদের কর্মসংস্থানের জন্য শিক্ষা প্রতিষ্ঠানের সাথে নিয়োগ প্রদানকারী শিল্প প্রতিষ্ঠানের পর্যাপ্ত পরিমাণে সমন্বয় না করা। জব ফেয়ার কার্যকরভাবে এই সমস্যাগুলি সমাধান করতে পারে। এ সময়, তিনি বিশ্বমানের শিক্ষা প্রদানের জন্য এনএসইউতে প্রাপ্ত সুযোগ-সুবিধাগুলি পর্যবেক্ষণ করে অত্যন্ত সন্তোষ প্রকাশ করেন। তিনি দেশের সকল শিক্ষার্থীর জন্য এত বড় একটি জব ফেয়ার আয়োজন করার জন্য এনএসইউ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।



নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ড এর চেয়ারম্যান জনাব বেনজীর আহমেদ বলেন, উচ্চশিক্ষা প্রদানের জন্য বিবেচনার অন্যতম মূল উপাদানগুলোর অন্যতম হল নিয়োগকর্তাদের চাহিদা এর সাথে মিল রেখে শিক্ষা প্রদান করা। এ কারণেই আমরা প্রতি বছর ক্যারিয়ার ফেয়ারের আয়োজন করছি যাতে আমরা নিয়োগকর্তাদের প্রয়োজনীয়তা বুঝতে পারি এবং সেই অনুযায়ী আমরা আমাদের স্নাতক তৈরি করতে পারি।

উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, এই ক্যারিয়ার ফেয়ার এর মূল উদ্দেশ্য হল চাকরি প্রার্থীদের এবং চাকরিদাতাদের এক ছাদের নীচে আনা, যাতে তারা উভয়ই কর্মসংস্থানের বাজারের তথ্যের ব্যবধান হ্রাস করতে পারে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. ইসমাইল হোসেন, ট্রাস্টি বোর্ডের সদস্য এম. এ. হাসেম, এম. এ. কাসেম, মোঃ শাহজাহান, আজিম উদ্দিন আহমেদ এবং মিজ ইয়াসমীন কামাল, নর্থ সাউথ ইউনিভার্সিটির ক্যারিয়ার প্লেসমেন্ট সেন্টার এর পরিচালক অধ্যাপক মোহাম্মদ খসরু মিয়া।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের পরিচালক, বিভাগীয় প্রধান, শিক্ষকবৃন্দ ,কর্মকর্তাবৃন্দ ও বিপুল সংখ্যক শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন। 


সর্বশেষ সংবাদ