স্টার্ট আপ উদ্ভাবন প্রতিযোগিতা ‘লঞ্চপ্যাড বাই ইউআইএইচপি-ইউআইইউ’ চালু

স্টার্ট আপ উদ্ভাবন প্রতিযোগিতা
স্টার্ট আপ উদ্ভাবন প্রতিযোগিতা  © টিডিসি ফটো

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) ও ইউনিভার্সিটি ইনোভেশন হাব প্রোগ্রাম (ইউআইএইচপি) একত্রে নতুন স্টার্ট আপ উদ্ভাবন প্রতিযোগিতা ‘লঞ্চপ্যাড বাই ইউআইএইচপি-ইউআইইউ’ চালু করেছে যা ডিজিটাল উদ্যোক্তা এবং উদ্ভাবন ইকোসিস্টেম ডেভেলপমেন্ট প্রজেক্ট বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ (বিএইচটিপিএ) এর সাথে সংশ্লিষ্ট একটি উদ্যোগ।

ওয়ার্ল্ড ব্যাংকের আর্থিক সহায়তায় এবং সমর্থনে ডিজাইনকৃত, লঞ্চপ্যাড বাই ইউআইএইচপি-ইউআইইউ প্রতিযোগিতাটির প্রথম রাউন্ডে বাংলাদেশের সমস্ত বিশ্ববিদ্যালয়ের ছাত্র, শিক্ষক এবং প্রাক্তন ছাত্রদেরকে ৩-৫ সদস্যের দল (১ জন নারী সদস্য বাধ্যতামূলক) গঠন করে, নিজস্ব উদ্ভাবনী ব্যবসায়িক পরিকল্পনা বা পিচ ডেক এবং প্রোটোটাইপ তৈরি করে আগামী ১৫ অক্টোবরের মধ্যে এ সংক্রান্ত ওয়েবসাইটে https://uihp.org জমা দেবার জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে।

পরবর্তী পর্বে, সংক্ষিপ্ত তালিকাভুক্ত দলগুলি প্রায় ১৬ সপ্তাহের একটি কাস্টমাইজড হাইব্রিড মেন্টরশিপ সেশন এবং প্রায় ৮০ ঘণ্টা গাইডেড সেশনের পাশাপাশি ব্যবসা প্রতিষ্ঠানের উচ্চতর কর্মকর্তা এবং দেশের প্রতিষ্ঠিত স্টার্ট-আপগুলোর সাথে তাদের প্রোটোটাইপ এবং পরিকল্পনাগুলো শেয়ার করার সুযোগ পাবে। মেন্টরশিপের পর, চূড়ান্ত রাউন্ডে- যা ২০২৫ সালের শুরুতে ঘটিত হবে - নির্ধারিত উদ্যোগের বাণিজ্যিকীকরণের জন্য প্রি-সিড তহবিল এবং প্রাতিষ্ঠানিক সহায়তার জন্য বিচারকমণ্ডলীর সামনে পরিকল্পনা উপস্থাপন করার জন্য দলগুলোর ভেতর সরাসরি প্রতিযোগিতা হবে।

প্রতিযোগিতাটি বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের জন্য উন্মুক্ত এবং সম্প্রতি একটি লঞ্চিং ওয়েবিনার এবং ব্রিফিং সেশনের মাধ্যমে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রশাসনিক কর্মকর্তা, সম্মানিত অনুষদের উপস্থিতিতে এ প্রকল্পটি চালু করা হয়েছে। ওয়েবিনারে প্রধান বক্তা ছিলেন জনাব আবুল ফাতাহ মো. বালিগুর রহমান - প্রকল্প পরিচালক, ইউআইএইচপি, বিএইচটিপিএ এবং অধ্যাপক খন্দকার এ. মামুন, পিএইচডি - পরিচালক, ইনস্টিটিউট অফ রিসার্চ, ইনোভেশন, ইনকিউবেশন এন্ড কমার্শিয়ালাইজেশন (আইরিক), ইউআইইউ এবং জনাব মো. লতিফুল খবির - জাতীয় প্রোগ্রাম কো-অর্ডিনেটর, ইউআইএইচপি, বিএইচটিপিএ।

লঞ্চপ্যাড বাই ইউআইএইচপি-ইউআইইউ বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে উদ্ভাবন ও উদ্যোক্তাদের সংস্কৃতি গড়ে তোলার জন্য গড়ে তোলা হয়েছে এবং বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রেখে উদ্যোক্তা ও উদ্ভাবক হওয়ার জন্য ছাত্র ও গবেষকদের ক্ষমতায়ন করার লক্ষ্যে এটি সৃষ্ট । প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে https://uihp.org/university-circular/3 ওয়েবসাইটে এবং প্রোগ্রাম এর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে: University Innovation Hub Program- UIU Cohort পেজ-এ।


সর্বশেষ সংবাদ