দক্ষ ও গবেষণাপ্রাণ শিক্ষক, অত্যাধুনিক ল্যাবে সজ্জিত ইউআইইউ'র ফার্মেসি বিভাগ

অত্যাধুনিক ল্যাব ও যুগোপযোগী ফার্মেসি শিক্ষা প্রদানে ইউআইইউ’র ফার্মেসি বিভাগ
অত্যাধুনিক ল্যাব ও যুগোপযোগী ফার্মেসি শিক্ষা প্রদানে ইউআইইউ’র ফার্মেসি বিভাগ  © সম্পাদিত

দেশের স্বাস্থ্যখাতে প্রতিনিয়তই বাড়ছে দক্ষ জনসম্পদের চাহিদা। স্বাস্থ্যখাতের ক্রমবর্ধমান চাহিদা বৃদ্ধির ফলে এখন কম সময়ে বেশি সেবা দেওয়ার দায়বদ্ধতার পাশাপাশি আছে উন্নত ও নির্ভুল সেবা দানের প্রতিশ্রুতি। ফলে বাংলাদেশের স্বাস্থ্যখাতে ডাক্তার-নার্সদের পাশাপাশি চাহিদা বাড়ছে ফার্মাসিস্টদেরও। সেজন্য দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও বাড়ছে ফার্মেসি শিক্ষার কদর। 

বর্তমানে দেশের সরকারি-বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ব্যাচেলর অব ফার্মেসি (বি. ফার্ম.) প্রোগ্রাম চলমান রয়েছে। এরই ধারাবাহিকতায় দেশের অন্যতম শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) শিক্ষার্থীদের জন্য চালু করেছে চার বছর মেয়াদি বি. ফার্ম. প্রোগ্রাম।

দেশে স্নাতক সম্পন্ন করার পরও অনেক তরুণ বেকার থেকে যায় পর্যাপ্ত দক্ষতার অভাবে। সে ঘাটতি পূরণে শিক্ষার্থীদের হাতে-কলমে শেখানোর কাজ করছে ইউআইইউ’র ফার্মেসি বিভাগ। শিক্ষার্থীদের দক্ষ গ্র্যাজুয়েট হিসেবে গড়ে তুলতে আমরা যা করছি—সেটি দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর জন্য রোল মডেল হিসেবে কাজ করবেঅধ্যাপক ড. মো. আব্দুল মজিদ, উপদেষ্টা, স্কুল অব লাইফ সায়েন্সেস, ইউআইইউ।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) স্কুল অব লাইফ সাইন্সেস এর অন্তর্ভুক্ত ফার্মেসি বিভাগে শিক্ষার্থীদের জন্য রয়েছে সুসজ্জিত অত্যাধুনিক সুবিধাসম্পন্ন গবেষণাগারসমূহ। যেখানে শিক্ষার্থীদের হাতে-কলমে শেখানোর জন্য রয়েছে অর্গানিক ফার্মেসি অ্যান্ড মেডিসিনাল কেমিস্ট্রি ল্যাব, ইন-অর্গানিক অ্যান্ড ফিজিক্যাল ফার্মেসি ল্যাব, মেডিসিনাল কেমিস্ট্রি ল্যাব, ফার্মাকোগনোসি অ্যান্ড ফাইটো-কেমিস্ট্রি ল্যাব, ফার্মাসিউটিক্যাল অ্যানালাইসিস ল্যাব, ফার্মাসিউটিক্যাল মাইক্রোবায়োলজি ল্যাব, ফিজিওলজি অ্যান্ড ফার্মাকোলজি ল্যাব, বায়োটেকনোলজি অ্যান্ড সেল কালচার ল্যাবসহ অন্যান্য ল্যাব। এসব ল্যাবে শিক্ষার্থীরা তাদের পাঠ্য বিষয়গুলো বাস্তবে ব্যবহারিকভাবে শেখার সুযোগ পাবে।

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কেবলমাত্র ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতেই শিক্ষক, শিক্ষার্থী এবং গবেষকদের জন্য রয়েছে কেমিডক সিস্টেমসহ অত্যাধুনিক বায়োটেকনোলজি অ্যান্ড সেল কালচার ল্যাবরেটরি। পাশাপাশি এখানে রয়েছে ক্লাস-২ বায়োসেফটি ক্যাবিনেট, কার্বন ডাই-অক্সাইড ইনকিউবেটর, সেন্ট্রিফিউজ মেশিন এবং অত্যাধুনিক নাইকন ফ্লুরোসেন্স মাইক্রোস্কোপের মতো যন্ত্রাবলি। এখানে শিক্ষার্থী-গবেষকরা জৈবপ্রযুক্তি বিষয়ক বিভিন্ন গবেষণাসহ বায়োটেক ড্রাগের ওপর গবেষণা পরিচালনার সুযোগ পাবে।

আরও পড়ুন: বাজার উপযোগী গ্র্যাজুয়েট তৈরিতে অনন্য ইউআইইউ’র স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনোমিক্স

উল্লেখ্য বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর সাবজেক্ট ভিত্তিক প্রোগ্রাম অনুমোদন করে উচ্চশিক্ষার তদারক প্রতিষ্ঠান ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)’। ফার্মেসি শিক্ষা কার্যক্রম পরিচালনা করার জন্য বিশ্ববিদ্যালয়গুলোকে নিতে হয় বাংলাদেশ ফার্মেসি কাউন্সিলের অনুমোদন। গুণগত শিক্ষার মান নিয়ন্ত্রণে ফার্মেসি কাউন্সিলের রয়েছে নিজস্ব নীতিমালা। ইউআইইউ’র ফার্মেসি বিভাগ ফার্মেসি কাউন্সিলের নীতিমালা পুঙ্খানুপুঙ্খ রূপে অনুসরণ করেই শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। বিশ্ববিদ্যালয়টি শিক্ষার্থী ভর্তির আগেই সব ধরনের সুযোগ-সুবিধাসম্পন্ন গবেষণাগার স্থাপন করেছে, যা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জন্য অনুসরণীয় মডেল বলেও মনে করেন বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টরা।

এর বাইরেও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) ফার্মেসি বিভাগে শিক্ষার্থীদের জন্য রয়েছে ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিতে ইন-প্লান্ট ট্রেনিং গ্রহণের সুযোগ। একই সাথে বিভাগটির শিক্ষার্থীদের জন্য রয়েছে ইউনাইটেড হাসপাতালে ‘হসপিটাল ফার্মেসি’র ওপর তিন মাসের নন-ক্রেডিট প্রশিক্ষণের সুযোগ। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথমবারের মতো এই সুযোগ তৈরি করে দিচ্ছে ইউআইইউ ফার্মেসি বিভাগ। এই প্রশিক্ষণ গ্রহণ করার ফলে শিক্ষার্থীরা হসপিটাল ফার্মেসি, ক্লিনিক্যাল ফার্মেসি এবং কমিউনিটি ফার্মেসিতে চাকুরির জন্য নিজেদেরকে দক্ষ ও যোগ্য হিসেবে গড়ে তোলার সুযোগ পাবে।

আমরা এখানে সবচেয়ে আধুনিক প্রযুক্তিগুলো শিক্ষার্থীদের জন্য রাখার চেষ্টা করেছি। এতে তারা প্র্যাক্টিক্যালি এখান থেকে শিখতে পারবে। এছাড়াও আমরা হসপিটাল ফার্মেসির উপর প্রথমবারের মতো তিন মাসের নন-ক্রেডিট ট্রেনিং এর সুযোগ দিচ্ছিড. তাহমিনা ফয়েজ, বিভাগীয় প্রধান, ফার্মেসি বিভাগ, ইউআইইউ।

ইউআইইউ’র ফার্মেসি বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীরা বলছেন, এখানে হাতে-কলমে শেখার অবারিত সুযোগ ও প্রেরণা তাদেরকে কর্মক্ষেত্রে এগিয়ে রাখবে। তাদের মতে, সমৃদ্ধ ল্যাব সুবিধা তাদেরকে আরও বেশি দক্ষ হিসেবে গড়ে উঠতে সহায়তা করছে। “এখানে যা শেখানো হচ্ছে, তা আমাদের পেশাগত দক্ষতা উন্নয়নে সহায়তা করবে। একই সাথে আমরা ল্যাবে গবেষণারও সুযোগ পাবো। এখানে আমাদের জন্য প্রয়োজনীয় এবং অত্যাধুনিক সুবিধা সম্পন্ন ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে—এগুলো শিক্ষার্থীদের শেখার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে”।

ইউআইইউ’র ফার্মেসি বিভাগের শিক্ষার্থীদের জন্য বিশ্বমানের গবেষণা পরিচালনার জন্য সেন্ট্রাল রিসার্চ ল্যাবে রয়েছে — বিশ্ববিখ্যাত আমেরিকান কোম্পানি ওয়াটার্স করপোরেশনের পিডিএ ডিটেক্টর প্রযুক্তিসমৃদ্ধ হাই পারফরম্যান্স/প্রেশার লিকুইড ক্রোমাটোগ্রাফি (এইচপিএলসি), এফটি-আইআর, কার্ল ফিশার টাইট্রেটর, পটেনশিওমিটার, ল্যামিনার এয়ার ফ্লো, ইউভি-ভিস স্পেক্ট্রোফটোমিটার, ডিএনএ পরিমাপের জন্য ন্যানোড্রপ, ডিএনএ শনাক্তকরণের জন্য গ্র্যাডিয়েন্ট পিসিআর, প্রোটিন শনাক্তকরণের জন্য ওয়েস্টার্ন ব্লটিং সিস্টেম, বায়োকেমিস্ট্রি অ্যানালাইজার, মাইক্রোপ্লেইট রিডার, রোটারি এভাপোরেটর ইত্যাদি যন্ত্রপাতি। একই সাথে নিরাপদ ও স্বাচ্ছন্দ্যপূর্ণ পরিবেশে গবেষণা নিশ্চিত করতে ল্যাবে রয়েছে পরিবেশবান্ধব ফিউম হুড, ডিহিউমিডিফায়ার ও অগ্নিনির্বাপক যন্ত্র। এছাড়াও ফার্মাকোলজি ও অ্যানিমেল মডেল বিষয়ক গবেষণার জন্য একটি আধুনিক অ্যানিমেল হাউজ স্থাপনের কাজ চলমান রয়েছে বিশ্ববিদ্যালয়টিতে।  

আরও পড়ুন: নবায়নযোগ্য জ্বালানি গবেষণার বাতিঘর ইউআইইউ’র সেন্টার ফর এনার্জি রিসার্চ

ইউআইইউ’র ফার্মেসি বিভাগের শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে রয়েছে ঔষধি গাছের বাগান। যেখানে শিক্ষার্থীরা তাদের একাডেমিক কার্যক্রমের অংশ হিসেবে বিভিন্ন ঔষধি গাছের প্রজাতি শনাক্তকরণ এবং গাছের প্রয়োজনীয় নানা অংশের ব্যবহার সম্পর্কে জানার সুযোগ পাবে। 

ইউআইইউ’র ফার্মেসি বিভাগে কর্মরত দেশ ও বিদেশের প্রসিদ্ধ বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রিধারী শিক্ষকদের তত্ত্বাবধানে শিক্ষা অর্জনের সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা। এছাড়াও শিক্ষার্থীদের জন্য রয়েছে কম্পিউটার ল্যাব, সেন্ট্রাল লাইব্রেরি, সেমিনার লাইব্রেরি, শীতাতপ নিয়ন্ত্রিত স্মার্ট ক্লাসরুমের সুবিধা।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) স্কুল অব লাইফ সাইন্সেস এর অন্তর্ভুক্ত ফার্মেসি বিভাগে শিক্ষার্থীদের জন্য রয়েছে সুসজ্জিত অত্যাধুনিক সুবিধাসম্পন্ন গবেষণাগারসমূহ। যেখানে শিক্ষার্থীদের হাতে-কলমে শেখানোর জন্য সব আয়োজন রয়েছে।

সামগ্রিক বিষয় নিয়ে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) ফার্মেসি বিভাগের প্রধান ড. তাহমিনা ফয়েজের সঙ্গে কথা হয় দ্যা ডেইলি ক্যাম্পাসের। তিনি বলেন, আমরা এখানে শিক্ষার্থীদের সময়োপযোগী এবং বাস্তবমুখী শিখন-পঠনের সব আয়োজন রেখেছি। এখানে শিক্ষার্থীদের জন্য ইউজিসি নির্দেশিত OBE (Objective Based Education) কারিকুলামের আওতায় আপডেটেড সিলেবাসের পাশাপাশি রয়েছে হাতে-কলমে শেখার সুযোগ। 

ফার্মেসি শিক্ষায় দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর জন্য ইউআইইউ’র ফার্মেসি বিভাগ মডেল হিসেবে কাজ করছে জানিয়ে ড. তাহমিনা ফয়েজ বলেন, আমরা এখানে সবচেয়ে আধুনিক প্রযুক্তিগুলো শিক্ষার্থীদের জন্য রাখার চেষ্টা করেছি। এতে তারা প্র্যাক্টিক্যালি এখান থেকে শিখতে পারবে। এছাড়াও আমরা হসপিটাল ফার্মেসির উপর প্রথমবারের মতো তিন মাসের নন-ক্রেডিট ট্রেনিং এর সুযোগ দিচ্ছি। এর ফলে আমাদের শিক্ষার্থীরা ফার্মেসিতে বি. ফার্ম ডিগ্রি  গ্রহণের পর ফার্মাসিস্ট হিসেবে ফার্মা ইন্ডাস্ট্রিতে চাকরির পাশাপাশি হাসপাতালগুলোতেও হসপিটাল ফার্মাসিস্ট হিসেবে কাজ করার সুযোগ পাবে।

আরও পড়ুন: নবায়নযোগ্য জ্বালানি গবেষণার বাতিঘর ইউআইইউ’র সেন্টার ফর এনার্জি রিসার্চ

ইউআইইউর ফার্মেসি বিভাগের শিক্ষার্থীদের জন্য মানসম্মত শিক্ষার সব আয়োজন রয়েছে বলে জানিয়েছেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) স্কুল অব লাইফ সায়েন্সেস এর উপদেষ্টা অধ্যাপক ড. মো. আব্দুল মজিদ। তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, এখানে এমন সব যন্ত্রপাতি রয়েছে—যা দেশের স্বনামধন্য ওষুধ কোম্পানিগুলো ব্যবহার করে থাকে। এ ধরনের যন্ত্রপাতি অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নেই। 

ইউআইইউ শিক্ষার্থীদের দক্ষ এবং যোগ্য করে গড়ে তুলতে কাজ করছে জানিয়ে অধ্যাপক ড. মো. আব্দুল মজিদ বলেন, দেশে স্নাতক সম্পন্ন করার পরও অনেক তরুণ বেকার থেকে যায় পর্যাপ্ত দক্ষতার অভাবে। সে ঘাটতি পূরণে শিক্ষার্থীদের হাতে-কলমে শেখানোর কাজ করছে ইউআইইউ’র ফার্মেসি বিভাগ। সেজন্য তাদের নির্ধারিত এবং আপডেটেড পাঠ্যসূচির বাইরে ল্যাবে কাজ করার ও শেখার সুযোগ নিশ্চিত করছে। ফলে আমাদের শিক্ষার্থীরা দক্ষ হয়ে গড়ে ওঠার পাশাপাশি নেতৃত্বগুণ সম্পন্ন হয়েই কর্মক্ষেত্রে প্রবেশের সুযোগ পাবে। ইউআইইউ’র ফার্মেসি বিভাগ শিক্ষার্থীদের দক্ষ গ্র্যাজুয়েট হিসেবে গড়ে তুলতে যা করছে—সেটি দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর জন্য রোল মডেল হিসেবে কাজ করবে। 


সর্বশেষ সংবাদ