যৌথ গবেষণা করবে ইউআইইউ-বুয়েট

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান
সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান  © টিডিসি ফটো

গবেষণায় উন্নয়ন এবং সম্মিলিত গবেষণাগুলোকে উচ্চমানের জার্নালে প্রকাশের লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) এবং বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রিসার্চ অ্যান্ড ইনোভেশন সেন্টার ফর সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (আরআইএসই-বুয়েট)।

সম্প্রতি বুয়েট ক্যাম্পাসে এক অনুষ্ঠানে এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। এসময় বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার এবং ইউআইইউর উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল কাশেম মিয়া নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারকে স্বাক্ষর অনুষ্ঠানে বুয়েট থেকে উপস্থিত ছিলেন কেমিক্যাল অ্যান্ড মেটেরিয়াল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ তামিম, সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শফিউল বারী, আরআইএসই-বুয়েট’র পরিচালক অধ্যাপক ড. মুহাম্মদ আনিসুজ্জামান তালুকদার, বুয়েট-জাপান ইনস্টিটিউট অফ ডিজাস্টার প্রিভেনশন অ্যান্ড আরবান সেফটি’র পরিচালক অধ্যাপক ড. এ.এফ. এম. সাইফুল আমিন, আইআইসিটির পরিচালক অধ্যাপক ড. হোসেন আসিফুল মুস্তাফা, ইনস্টিটিটিউট অব এপ্রোপ্রিয়েট টেকনোলজির পরিচালক অধ্যাপক ড. এ.কে.এম. মঞ্জুর মোর্শেদ এবং হিউম্যানিটিজ বিভাগের প্রধান অধ্যাপক মো. মুর্শিকুল আলম।

অন্যদিকে, ইউআইইউ থেকে উপস্থিত ছিলেন ইনস্টিটিউট ফর অ্যাডভান্স রিসার্চের (আইএআর) নির্বাহী পরিচালক এবং এমেরিটাস অধ্যাপক ড. এম রিজওয়ান খান, স্কুল অব বিজনেজ অ্যান্ড ইকোনমিকসের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মুসা, স্কুল অফ হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক ড. হামিদুল হক এবং স্কুল অব সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন অধ্যাপক ড. হাসান সারোয়ার।

এই সমঝোতা চুক্তি অনুযায়ী দুই শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে যৌথ গবেষণা সহযোগিতার মাধ্যমে গবেষণা উন্নয়ন এবং সম্মিলিত গবেষণাগুলোকে উচ্চমানের জার্নালে প্রকাশ করা হবে। উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, প্রশাসনিক কর্মকর্তা, শিক্ষার্থীদের এক্সচেঞ্জ এবং পিএইচডি শিক্ষার্থীদের তত্ত্বাবধানের কাজ করবে। 

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনস্টিটিউট ফর অ্যাডভান্স রিসার্চ (আইএআর) বিভিন্ন বিষয়ক গবেষণার ক্ষেত্রে গুণগত গবেষণা ও গবেষণা কার্যক্রমকে উন্নীত করার লক্ষে গবেষকদের জন্য গবেষণা ও উন্নয়ন (আরএন্ডডি) তহবিল প্রদানের অগ্রণী ভূমিকা পালন করে আসছে। ইনস্টিটিউট ফর অ্যাডভান্স রিসার্চ (আইএআর) ২০১৯ সাল থেকে ইউনাইটেড গ্রুপের সক্রিয় আর্থিক সহায়তায় ৫০ মিলিয়ন টাকারও বেশি গবেষণা ফান্ড অর্থায়ন করেছে। আইএআর বছরে দু’বার গবেষণা প্রস্তাবনা আহবান করে থাকে এবং বর্তমানে ১০০টিরও বেশি গবেষণা প্রকল্প অর্থায়ন করেছে। 


সর্বশেষ সংবাদ