বিইউবিটিতে শুরু হয়েছে আইসিপিসি ঢাকা আঞ্চলিক প্রতিযোগিতা

বিইউবিটিতে শুরু হয়েছে আইসিপিসি এশিয়া ঢাকা আঞ্চলিক প্রতিযোগিতা
বিইউবিটিতে শুরু হয়েছে আইসিপিসি এশিয়া ঢাকা আঞ্চলিক প্রতিযোগিতা  © টিডিসি ফটো

বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজিতে (বিইউবিটি) শুরু হলো আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতার এশিয়া ঢাকা আঞ্চলিক পর্ব-২০২৩। শুক্রবার (৩ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের উদ্যোগে আয়োজিত এই প্রতিযোগিতার উদ্বোধন করা হয়েছে। 

বিইউবিটি উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফৈয়াজ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয়  শিক্ষা প্রতিমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রশিক্ষণ এবং উন্নয়ন বিভাগের পরিচালক ইঞ্জিনিয়ার মো. গোলাম সরওয়ার। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিউবিটি ট্রাস্টের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ আহমেদ হোসেন এবং ট্রাস্টি বোর্ডের সদস্য এ এফ এম সরওয়ার কামাল। 

আরও উপস্থিত ছিলেন ট্রাস্টি বোর্ডের সদস্য এবং উপদেষ্টা  অধ্যাপক মো. আবু সালেহ এবং জনাব প্রত্যয় ইকবাল, বিইউবিটির রেজিস্ট্রার, ডিনবৃন্দ, সিএসই বিভাগের চেয়ারম্যান মো. সাইফুর রহমান, এবং বিইউবিটির শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর আবুল এল. হক।

এতে প্রধান বিচারক হিসাবে দায়িত্ব পালন করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ। এছাড়াও সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়ের শাহরিয়ার মঞ্জুর আইসিপিসি এশিয়া ঢাকা আঞ্চলিক প্রতিযোগিতা ২০২৩ এর প্রধান বিচারক হিসাবে দায়িত্ব পালন করবেন। 

সভাপতির বক্তব্যে বিইউবিটি উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফৈয়াজ খান প্রতিযোগিতায় অংশগ্রহনকারী বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থী এবং শিক্ষকদের স্বাগত জানান। এছাড়াও অনুষ্ঠান সফল করতে বিইউবিটির গৃহীত সকল বিষয় সম্পর্কে উপস্থিত দর্শকদের অবহিত করেন। অনুষ্ঠান সফল করতে বিইউবিটির কম্পিউটার বিজ্ঞান এবং প্রকৌশল বিভাগ এবং শিক্ষার্থীদের নেওয়া সকল পদক্ষেপের প্রশংসাও করেন তিনি।

প্রতিযোগিতা সম্পর্কে প্রস্তুতি নির্বাহী কমিটির সভাপতি এবং বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আলী নূর বলেন, বিইউবিটি তৃতীয়  বারের মতো এই প্রতিযোগিতার সফল আয়োজক হিসেবে গর্বিত। স্মার্ট বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

উদ্বোধনী এই অনুষ্ঠানে অন্যান্য অতিথিরা তাদের বক্তব্যে তথ্য ও প্রযুক্তির প্রয়োজনীতার বিষয়ে গুরুত্বারোপ করেন এবং এমন প্রোগ্রামিং কনটেস্টের মাধ্যমে শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তোলার আহবান জানান।

বিশ্বের মর্যাদাপূর্ণ এই প্রোগ্রামিং প্রতিযোগিতা গত ১৩ অক্টোবর বাংলাদেশের ১৩৮ টি কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে ২৪৬১ টি দলের অনলাইন প্রিলিমিনারি প্রতিযোগিতা সম্পন্ন হয়। অনলাইন প্রিলিমিনারি প্রতিযোগিতার ভিত্তিতে ১৩০ টি কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে ২২৪ টি দল চূড়ান্ত প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে এবং যেখানে একজন দক্ষ প্রশিক্ষকের নেতৃত্বে মোট প্রতিযোগির সংখ্যা ছিল ৬৭২ জন। বিইউবিটি এই প্রতিযোগীদের জন্য আবাসন সুবিধা এবং ভ্রমণ অনুদান প্রদান করে। 

অনুষ্ঠানের প্রথম দিনে উদ্ভোধনী অনুষ্ঠানের পাশাপাশি টিম রেজিস্ট্রেশন এবং অনলাইন মক কন্টেস্টেস আয়োজন করা হয়েছে। আগামীকাল ৪ নভেম্বর চূড়ান্ত প্রতিযোগিতা এবং সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে এই অনুষ্ঠান সমাপ্ত হবে।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য কম্পিউটার প্রোগ্রামিং সমস্যা সমাধানের সবচেয়ে মর্যাদাপূর্ণ ও সম্মানজনক  আন্তর্জাতিক প্রতিযোগিতা হলো ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (আইসিপিসি)।


সর্বশেষ সংবাদ