ইউআইইউ’র নতুন উপাচার্য অধ্যাপক ড. আবুল কাশেম মিয়া

অধ্যাপক ড. মো. আবুল কাশেম মিয়া
অধ্যাপক ড. মো. আবুল কাশেম মিয়া  © টিডিসি ফটো

বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র (ইউআইইউ) উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল কাশেম মিয়া। আগামী চার বছরের জন্য রাষ্ট্রপতি এবং বিশ্ববিদ্যালয়ের আচার্য তাকে এই পদে নিয়োগ দিয়ে আজ মঙ্গলবার (১৭ অক্টোবর) প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। 

শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়টির আচার্যের অনুমোদনক্রমে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৩১ (১) অনুযায়ী অধ্যাপক ড. মো. আবুল কাশেম মিয়াকে উপাচার্য পদে তিন শর্তে নিয়োগ প্রদান করা হলো।

এসব শর্তের মধ্যে রয়েছে- উপাচার্য পদে তার নিয়োগের মেয়াদ হবে যোগদানের তারিখ হতে চার বছর। তবে রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজনে যে কোনো সময় এই নিয়োগ আদেশ বাতিল করতে পারবেন; তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত বেতনভাতা প্রাপ্য হবেন এবং পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন; তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ অনুযায়ী দায়িত্ব পালন করবেন।

জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

অধ্যাপক ড. মো. আবুল কাশেম মিয়া বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) হতে বিএসসি এবং এমএসসি সম্পন্ন করেন। এরপর তিনি জাপানের টোহোকু ইউনিভার্সিটি থকে এম.এস ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

দীর্ঘ ২০ বছর বুয়েটের বিভিন্ন প্রশাসনিক পদে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন অধ্যাপক কাশেম মিয়া। এছাড়াও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এক বছর স্কুল অফ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন হিসাবে দায়িত্ব পালন করেন তিনি। তার গবেষণার বিষয়- অ্যালগরিদম, প্যারাল্যাল প্রোসেসিং, গ্রাফ থিওরি, গ্রাফ ভিজিওলাইজেশন এবং কম্পিউটেশোনাল কমপ্লেক্সিটি। আন্তর্জাতিক জার্নালে ৫০টিরও বেশি গবেষণাপত্র প্রকাশ করেছেন অধ্যাপক ড. মো. আবুল কাশেম মিয়া।


সর্বশেষ সংবাদ