বিইউবিটিতে শিক্ষার্থীদের প্রোগ্রামিং দক্ষতা বৃদ্ধি শীর্ষক সেমিনার

  © সংগৃহীত

বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজিতে (বিইউবিটিতে) গত ১ থেকে ৪ অক্টোবর তারিখে আয়োজন করা হয়েছিলো প্রোগ্রামিং সমস্যা সমাধানের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি শীর্ষক ক্যাম্প ও সেমিনার। বুধবার (৪ অক্টোবর) এ আয়োজনের সমাপনী দিনে সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন চীনের ফুদান ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ইয়াংহুই য়ু। 

বিইউবিটি সিএসই ডিপার্টমেন্ট কর্তৃক আয়োজিত  এই সেমিনারে  উপস্থিত ছিলেন দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত সম্মানিত শিক্ষকবৃন্দ। সেমিনারে স্বাগত বক্তা হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডঃ মোঃ আলী নূর। তিনি শুরুতেই এই সেমিনারের গুরুত্ব ও প্রয়োজনীয়তা নিয়ে আলোকপাত করেন এবং বিভিন্ন সেক্টরে প্রযুক্তির প্রয়োজনীয়তা তুলে ধরেন।  

এরপর আগত সকল অতিথিদের সামনে প্রোগ্রামিং ক্যাম্পের উপর একটি ভিডিওচিত্র প্রদর্শন করা হয় । অনুষ্ঠানের এ পর্যায়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য, অধ্যাপক ডঃ মোঃ সাজ্জাদ হোসাইন প্রধান অতিথি হিসেবে প্রোগ্রামিং কিভাবে শিক্ষার্থীদের মানসিক দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করতে পারে তার উপর আলোকপাত করেন। তিনি তার বক্তব্যে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মানুষের মধ্যে সমন্বয় সাধনের সম্পৃক্ততা তুলে ধরেন।  

সেমিনারের প্রধান বক্তা ডঃ ইয়াংহুই য়ু কীভাবে প্রোগ্রামিং এর মাধ্যমে জটিল চ্যালেঞ্জ মোকাবিলা করতে  হয় এবং দক্ষতা বাড়াতে হয়, এসব বিষয়ে  আলোকপাত করেন। সেমিনারের সমাপনী বক্তা হিসেবে বিইউবিটির  উপাচার্য অধ্যাপক ডঃ মোহাম্মদ ফৈয়াজ খান প্রধান বক্তা ইয়াংহুই য়ু কে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং আশা করেন তিনি অদূর ভবিষ্যতেও বিইউবিটিতে শিক্ষার্থীদের প্রোগ্রামিং দক্ষতা বৃদ্ধিতে অগ্রণী  ভূমিকা পালন করবেন।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন বিইউবিটি এর আইকিউএসি এর ডিরেক্টর প্রফেসর শান্তি নারায়ণ ঘোষ, সিএসই ডিপার্টমেন্টের চেয়ারম্যান মোঃ সাইফুর রহমান এবং সিএসই ডিপার্টমেন্ট সহ অন্যান্য ডিপার্টমেন্টের শিক্ষকবৃন্দ। দিনব্যাপী এই সেমিনারে বিইউবিটি সহ ৩৯ টি বিশ্ববিদ্যালয় এর শিক্ষকগণ অংশগ্রহণ করেন।


সর্বশেষ সংবাদ